g ট্রাম্পকে তুলাধুনা করলেন ম্যার্কেল | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৬শে আগস্ট, ২০১৭ ইং ১১ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ট্রাম্পকে তুলাধুনা করলেন ম্যার্কেল

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৪, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক :বাকি বিশ্বকে উপেক্ষা করে ট্রাম্প কোনোভাবেই অ্যামেরিকাকে ‘গ্রেট’ বানাতে পারবেন না বলে মন্তব্য করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল। আরো বলেছেন, যুক্তরাষ্ট্রকে অন্ধভাবে অনুসরণ করে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধেও জড়াবে না জার্মানি।

সংবাদপত্র হান্ডেলজব্লাট-এর আয়োজনে একটি অনুষ্ঠানে এ মন্তব্য করেন ম্যার্কেল।

জার্মান চ্যান্সেলর বলেন, ট্রাম্পের ‘সবার আগে অ্যামেরিকা’ নীতি, বিশ্ব রাজনীতিতে যুক্তরাষ্ট্রের গুরুত্ব না বাড়িয়ে বরং কমাতেই ভূমিকা রাখছে।

তিনি বলেন, বিশ্বের ব্যাপারে কোনো কিছু আসে-যায় না, শুধু নিজের ব্যাপারেই চিন্তা করে – এমন অ্যামেরিকা মোটেও বড় বা মহান দেশ হতে পারে না।

শত্রুদের আলাদা করে কোণঠাসা করার যে ‘নীতি’ ট্রাম্প নিয়েছেন, তারও সমালোচনা করেন তিনি। পৃথিবীর অন্যপ্রান্তে উত্তর কোরিয়ায় যুদ্ধে জার্মানির জড়িয়ে পড়ার আশংকাও একেবারে উড়িয়েই দেন মেরকেল৷

তিনি পরিষ্কার ভাষায় বলেন, ‘‘সব ধরনের কূটনৈতিক পথ চেষ্টা করা হয়েছে” – এমন বক্তব্যের সাথে আমি একমত নই। উত্তর কোরিয়ার প্রতিবেশী রাষ্ট্র চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার এই অঞ্চলে বড় ধরনের স্বার্থ রয়েছে। ফলে তারা পিয়ংইয়ংয়ের পরিস্থিতি যতটা পারা যায় শান্তিপূর্ণ রাখার চেষ্টা করে যাচ্ছে।

ম্যার্কেল বলেন, দেশগুলোর পশ্চিমা মিত্রদেরও উচিত তাদের এই উদ্যোগকে সমর্থন করে যাওয়া। এবং আমরাও ঠিক তা-ই করবো।

‘‘ন্যাটোতে সব দেশ সমান অবদান রাখে না” – ট্রাম্পের এমন বক্তব্যেরও তীব্র সমালোচনা করেন ম্যার্কেল। সূত্র : ডয়চে ভেলে

এ জাতীয় আরও খবর