g রবিবার সর্বাত্মক ছুটির পথে পোল্যান্ড | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৬শে আগস্ট, ২০১৭ ইং ১১ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

রবিবার সর্বাত্মক ছুটির পথে পোল্যান্ড

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৪, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : রবিবার দোকানপাট পুরোপুরি বন্ধ রাখার ইস্যুতে বেশ কিছুদিন ধরে বিতর্ক চলছে পোল্যান্ডে। গত বছর দেশটির সবচেয়ে বড় ট্রেড ইউনিয়ন সলিডারিটি ১০ লাখ সদস্যের স্বাক্ষর জোগাড় করে রবিবার দোকানপাট খোলা রাখা নিষিদ্ধ করার প্রস্তাব আনে।

তবে তখন থেকে প্রস্তাবটি নিয়ে গড়িমসি করছেন পার্লামেন্ট সদস্যরা। সংসদীয় বিভিন্ন কমিটিতে ঘোরাফেরা করছে ওই প্রস্তাব। এবার রবিবার সর্বাত্মক ছুটির পক্ষে মত দিলেন সে দেশের সবচেয়ে প্রভাবশালী ধর্মীয় নেতা।

পোল্যান্ডের আর্চবিশপ স্টানিসল গাডেচকি শুক্রবার বিশপদের এক সম্মেলনের আগে বলেন, ক্যাথলিক, অ-ক্যাথলিক বা ঈশ্বরে অবিশ্বাসীদেরও কর্মবিহীন রবিবার প্রয়োজন। ধারণা করা হচ্ছে, শুক্রবার তাদের সম্মেলনে অন্য বিশপরাও তার পক্ষ নেবেন।

পোল্যান্ড একটি কট্টর ক্যাথলিক রাষ্ট্র। গির্জার মত এখনও সেখানে বিশেষ গুরুত্ব পায়। খ্রিষ্টানদের কাছে রবিবার সপ্তাহের সবচেয়ে পবিত্র দিন, প্রার্থনার দিন। তবে পোলিশ ক্যাথলিক গির্জা ধর্মীয় দিকটি পাশ কাটিয়ে মানুষের জীবনযাপনের মানের যুক্তিতে রবিবার সর্বাত্মক ছুটির পক্ষে কথা বলছেন।

কাটোভিচ শহরের আর্চবিশপ বলেছেন, ‘পরিবারের প্রয়োজন শুধুই টাকা-পয়সা নয়, প্রিয়জনদের সাহচর্য্যও জরুরি। ‘ কাটোভিচের আর্চবিশপ তার এলাকার এমপিদের পরোক্ষ হুমকি দিয়ে বলেন, প্রস্তাবের ওপর ভোটের সময় তাদের উচিত ভোটারদের মত মাথায় রাখা।

যদিও ট্রেড ইউনিয়ন এবং গির্জা চাইলেও, পোল্যান্ডে বহু মানুষ রবিবার দোকানপাট খোলা রাখার পক্ষে। গত মার্চে একটি টেলিভিশন চ্যানেলের করা জনমত জরিপে দেখা যায়, রবিবার সর্বাত্মক ছুটির বিপক্ষে ৫৯ শতাংশ মানুষ।

পোল্যান্ডের সবচেয়ে প্রভাবশালী দৈনিক তাদের এক উপসম্পাদকীয়তে লিখেছে, ‘রবিবার দোকানপাট বন্ধ থাকলে পর্যটন অর্থনীতির সর্বনাশ হবে। কারণ, জার্মানি ও স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো থেকে বহু পর্যটক শুধু সাপ্তাহিক ছুটির দুই দিনে পোল্যান্ডে আসে।

তবে ব্যবসায়ীরা আপত্তি করলেও, ট্রেড ইউনিয়নের পর গির্জার এ অবস্থান সরকারের ওপর বিরাট চাপ তৈরি করবে। শ্রমমন্ত্রী স্বীকার করেছেন আগামী বছর রবিবার দোকানপাট খোলা রাখা নিষিদ্ধের প্রস্তাব পাস হতে পারে।

এ জাতীয় আরও খবর