১২ই সেপ্টেম্বর, ২০১৬ ইং, সোমবার ২৮শে ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


‘সোমবারই বন্ধ হচ্ছে সিরিয়ার সহিংসতা’


Amaderbrahmanbaria.com : - ১০.০৯.২০১৬

 
আন্তর্জাতিক ডেস্ক :১২ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার সূর্যাস্তের মধ্যেই সিরিয়ার লড়াই বন্ধের প্রক্রিয়া শুরু করা হবে। শুক্রবার জেনেভায় দিনব্যাপী আলোচনার পর যুক্তরাষ্ট্র ও রাশিয়া- দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সিরিয়ার সহিংসতা বন্ধে যৌথ এই পরিকল্পনার ঘোষণা দেন।যৌথ এ পরিকল্পনা বাস্তবায়িত হলে দেশটিতে একটি রাজনৈতিক পরিবর্তনের সূচনা হবে বলে আশা করছে উভয় পক্ষ।

নতুন পরিকল্পনা অনুযায়ী, সিরিয়ার বিরোধীদের নির্দিষ্ট কয়েকটি স্থানে সামরিক অভিযান বন্ধ করবে সিরিয়ার সরকার। এছাড়া কথিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এবং আল নুসরা যোদ্ধাদের দমন করতে একটি যৌথ কেন্দ্র প্রতিষ্ঠা করবে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, এর আগে আর কোনো পরিকল্পনা এতটা ভালো হয়নি। এটি বাস্তবায়িত হলে সিরিয়ার ভবিষ্যৎ রাজনৈতিক পরিবর্তনে সব পক্ষের অংশগ্রহণের সুযোগ তৈরি হবে। এটি বাস্তবায়ন করতে গেলে সিরিয়ার সরকার এবং বিরোধী, উভয়পক্ষকেই চুক্তির শর্তগুলো বাস্তবায়ন করতে হবে বলেও জানান তিনি।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, নতুন এই সমঝোতার কথা সিরিয়ার সরকারকে জানিয়েছে রাশিয়া এবং তারা আশ্বাস দিয়েছে, এটি বাস্তবায়নে তারা তৈরি।

এদিকে সিরিয়ার সরকার বিরোধীরাও জানিয়েছেন, তারা পরিকল্পনাটি মেনে চলবে।

তবে ল্যাভরভ বলেন, এখনো কিছুটা অবিশ্বাস রয়ে গেছে এবং কোনো কোনো পক্ষ হয়তো এই সমঝোতাকে ভালোভাবে নাও নিতে পারে।
‘সোমবারই বন্ধ হচ্ছে সিরিয়ার সহিংসতা’
এই চুক্তির ফলে আলেপ্পোসহ অবরুদ্ধ এলাকাগুলোয় চলাচলের সুযোগ তৈরি হবে এবং সেসব এলাকায় মানবিক সহায়তা পৌঁছানো সম্ভব হবে বলে আশা করছে জাতিসংঘ।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close