১২ই সেপ্টেম্বর, ২০১৬ ইং, সোমবার ২৮শে ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 2 » ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত মিনা


‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত মিনা


Amaderbrahmanbaria.com : - ১০.০৯.২০১৬

আরবের মক্কায় আজ শনিবার থেকে শুরু হয়েছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে চলবে এ আনুষ্ঠানিকতা। এ বছর বাংলাদেশ থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ পালনের উদ্দেশে মক্কায় গেছেন।

গতকাল শুক্রবার জুমার নামাজ আদায়ের পর থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে যাওয়া ১৩ লাখ ২৩ হাজার ৫২০ জন মক্কা নগরী থেকে হেঁটে, বাসে করে মিনার উদ্দেশে রওনা হন। তাদের কণ্ঠে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত মিনা।

মক্কা থেকে প্রায় ১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে মিনায় গিয়ে দিনভর অবস্থান করার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়।

আগামীকাল ৯ জিলহজ, রোববার ফজরের নামাজ আদায়ের পর তারা ১৪ কিলোমিটার দূরবর্তী আরাফাত ময়দানের উদ্দেশে রওনা হবেন।

এ বছর হাজি পরিচয় নিশ্চিতের জন্য ইলেকট্রনিক ব্রেসলেট (কব্জিবন্ধনী) সরবরাহ করা হয়েছে। আর হজের দিন আরাফাত ময়দান ও মুজদালিফায় হজ পালনকারীদের পিপাসা নিবারণের জন্য ১৫ লাখ গ্যালন জমজমের পানি প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে হজ শুরুর আগেই শুক্রবার দুপুর পর্যন্ত ৩৩ জন বাংলাদেশির মৃত‌্যু হয়েছে, অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন ১৭ জন। বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের হজ বুলেটিনে শুক্রবার এ তথ্য জানানো হয়।

যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৪ জন পুরুষ, নয় জন নারী। এদের মধ‌্যে ২৪ জন মক্কায়, আটজন মদিনায় এবং একজন জেদ্দায় মারা গেছেন।

বুলেটিনে বলা হয়েছে, সৌদি আরবের স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত ২৯৯টি ফ্লাইটে ব্যবস্থাপনা সদস্যসহ বাংলাদেশের এক লাখ এক হাজার ৮২৯ জন সৌদি আরবে পৌঁছেছেন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close