১২ই সেপ্টেম্বর, ২০১৬ ইং, সোমবার ২৮শে ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


বিশ্বসেরা গার্দিওলা, স্পেনসেরা সিমিওনে


Amaderbrahmanbaria.com : - ১০.০৯.২০১৬

 
স্পোর্টস ডেস্ক :মাঠে ফুটবলাররা নিজেদের সেরাটা দিয়ে দলকে সাফল্য এনে দেন। কিন্তু তাদের এই সাফল্যের নেপথ্যে থাকে কোচদের বিচক্ষণ ভূমিকা। ছকে আঁকা নানা কলা-কৌশল আর দূরদর্শি ভূমিকার মাধ্যমে প্রতিপক্ষ বধের সফল পরিকল্পনা আঁটেন তারা।

খেলোয়াড়দের সঠিকে পথে রেখে সাফল্য এনে দেওয়ার বিচারে সম্প্রতি বিশ্বের বিভিন্ন প্রান্তের কোচদের পারফরম্যান্স বিবেচনায় এক জরিপ চালানো হয়েছে। সেই জরিপে র‌্যাঙ্কিংয়ের দৌড়ে এগিয়ে আছেন বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের প্রাক্তন সফল কোচ পেপ গার্দিওলা (৮২.৬০ পয়েন্ট)। আর জমজমাট স্প্যানিশ লিগে কোচদের দৌড়ে সেরা হয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমিওনে।

‘কোচ রেপুটেশন র‌্যাঙ্কিং ডট কম’ নামে একটি ওয়েবসাইট সম্প্রতি এই র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এক্ষেত্রে কোচদের কৌশল, অভিজ্ঞতা এবং শিরোপা জয় বিভিন্ন ইস্যু বিবেচনায় আনা হয়েছে। নেতৃত্বগুণ, মাঠে ইশারা ভাষা এবং মিডিয়ার সামনে নিজেদের ঠিকভাবে উপস্থাপনশৈলীও এই র‌্যাঙ্কিং প্রকাশে বিবেচনায় রাখা হয়েছে।

স্প্যানিশ লিগে সেরা দুই ক্লাব বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের কোচদের পেছনে ফেলে সেরা হয়েছেন অ্যাটলেটিকো কোচ দিয়েগো সিমিওনে। নেতৃত্বগুণ, খেলোয়াড় ও অন্যদের সঙ্গে যোগাযোগের দারুণ ভূমিকার জন্য ১০০ থেকে ৭৮.৬ পয়েন্ট নিয়ে স্প্যানিশ লিগের সেরা কোচ হয়েছেন সিমিওনে। ৭৪.৩০ পয়েন্ট নিয়ে লা লিগায় দ্বিতীয় রিয়াল কোচ জিনেদিন জিদান। আর ৬৬.৩০ পয়েন্ট নিয়ে এই লিগের চতুর্থ অবস্থানে বার্সা কোচ লুইস এনরিক।

বিশ্বসেরা দশ কোচ
১. পেপ গার্দিওলা
২. কার্লো আনচেলত্তি
৩. ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি,
৪. দিয়েগো সিমিওনে
৫. ইউনাই এমেরি
৬. অ্যান্তোনি কোন্তে
৭. হোসে মরিনহো
৮. জিনেদিন জিদান
৯. জার্গেন ক্লিন্সম্যান
১০. লুইস এনরিক





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close