১৩ই সেপ্টেম্বর, ২০১৬ ইং, মঙ্গলবার ২৯শে ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ
পূর্ববর্তী ঈদে বাড়ি যাওয়ার আগে শেষ প্রস্তুতি


কত বয়স হলে সেল ফোন ব্যবহার করা যায়


Amaderbrahmanbaria.com : - ০৭.০৯.২০১৬

ডা. মোড়ল নজরুল ইসলাম: সেল ফোন বা মোবাইল এখন আর কোনো পণ্য নয়, এটা এখন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। ছোট, বড়, প্রায় সকলেই এখন সেল ফোন ব্যবহার করেন।

এমনকি অনেক ক্ষেত্রে স্কুলগামী শিশুদের হাতেও শোভা পায় সেল ফোন। কত বয়স থেকে সেল ফোন ব্যবহার করা যায় এমন একটি গবেষণা হয়েছে কানাডায়। এতে দেখা যায় গ্রেড ফোর-এ পড়ে এমন এক চতুর্থাংশ কানাডিয়ান শিশু সেল ফোন ব্যবহার করে।

আর গ্রেড-১১ এ পড়ে এমন অন্তত: ৮৫ ভাগ ছাত্র-ছাত্রী সেল ফোন ব্যবহার করে। সবচেয়ে মজার ব্যাপার হলো স্কুলগামী শিশুদের মধ্যে ৮ বছর বয়সের শিশুরাও রয়েছে, যারা সেল ফোন ব্যবহার করে।

বিশেষজ্ঞগণ প্রশ্ন তুলেছেন সর্বনিম্ন কত বছর বয়সে সেল ফোন ব্যবহার করা যায় এবং কম বয়সে সেল ফোন ব্যবহার করলে এর ক্ষতিকর কি ধরনের প্রভাব হতে পারে। তবে বেশিরভাগ কানাডিয়ান মায়েরা বলেছেন, ৮ বছরের কোনো শিশুর হাতে কোনোভাবেই সেল ফোন তুলে দেয়া উচিত নয়।

এ ব্যাপারে কানাডার মিডিয়া এডুকেশন স্পেশালিস্ট থিয়েরি প্লানটে মনে করেন মোবাইল ফোন শিশুদের হাতে দেয়া হলে এর নানা ক্ষতিকর দিকও রয়েছে। অনেকে মনে করেন স্কুলে সেল ফোন ব্যবহার করতে না দেয়া হলে একাডেমিক পারফরম্যান্স ভালো হয়।

বিশেষজ্ঞগণ বলছেন, দুই বছরের কম বয়সী শিশুদের কোনো ধরনের স্কিন প্লে দেয়া উচিত নয়। শিশুদের সারাদিনে কোনোভাবেই দু’ঘণ্টার বেশি কোনো ধরনের গেম খেলা উচিত নয়।

তবে বিশেষজ্ঞগণ বলছেন, শিশুরা সেল ফোন যত কম ব্যবহার করবে ততই ভালো। এছাড়া শিশুদের সেল ফোন ব্যবহার থেকে বিরত রাখা উচিত।ইত্তেফাক

লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close