১৬ই সেপ্টেম্বর, ২০১৬ ইং, শুক্রবার ১লা আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 5 » ২১ সেপ্টেম্বর জাতিসংঘে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী


২১ সেপ্টেম্বর জাতিসংঘে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী


Amaderbrahmanbaria.com : - ১২.০৯.২০১৬

নিউজ ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ব্যক্তিগত আমন্ত্রণে মন্ট্রিলে ‘গ্লোবাল ফান্ডের’ সম্মেলনে অংশ নিতে প্রধামন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ সেপ্টেম্বর কানাডা যাচ্ছেন। তিন দিনের সম্মেলনে অংশগ্রহণ শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম সম্মেলনে অংশ নিতে আগামী ১৮ সেপ্টেম্বর নিউইয়র্ক যাবেন প্রধানমন্ত্রী।

এবারের জাতিসংঘ সাধারণ পরিষদের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখবেন আগামী ২১ সেপ্টেম্বর। পাশপাশি তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেবেন ও একাধিক দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কানাডা ও যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সচিব শহীদুল হকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ১৬ সেপ্টেম্বর মন্ট্রিলে ৯টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানসহ জাতিসংঘ মহাসচিব বান কি-মুন এবং মাইক্রোসফটের প্রধান বিল গেটসের সঙ্গে ‘গ্লোবাল ফান্ডসের’ উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। পরে প্রধানমন্ত্রী সম্মেলনে নারীর ক্ষমতায়ন শীর্ষক একটি প্যানেল সেশনে বক্তব্য রাখবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কানাডার বর্তমান প্রধামমন্ত্রী জাস্টিন ট্রুডোর পিতা দেশটির সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ইলিয়ট ট্রুডো একাত্তরে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। সেই অবদানের স্মরণে ২০১২ সালে তাকে বাংলাদেশের পক্ষ থেকে মরণোত্তর সম্মাননায় ভূষিত করা হয়। কানাডা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সম্মাননা কানাডার প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন।’

আগামী ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে যাবেন। সেখানে ২০ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘ সাধারণ পরিষদের সম্মেলনে অংশ নেবেন। পররাষ্ট্রমন্ত্রী জানান, ১৯ সেপ্টেম্বর থেকেই নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যস্ত সফর কার্যক্রম শুরু হবে।

তিনি জানান, ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘের শরণার্থী ও অভিবাসন বিষয়ক সম্মেলনের প্লেনারি সেশনে বক্তব্য রাখবেন। একই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লফভেনের সঙ্গে নিরাপদ অভিবাসন বিষয়ক একটি গোলটেবিল আলোচনায় যৌথভাবে সভাপতিত্ব করবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের সাধারণ বিতর্ক পর্বে বক্তৃতা করবেন। বরাবরের মত এবারও তিনি বাংলায় বক্তব্য রাখবেন। একই দিনে প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিবের উদ্যেোগে ‘হাই লেভেল প্যানেল অন ওয়াটার’ শীর্ষক একটি বিশেষ বৈঠকে অংশ নেবেন। এছাড়া এ দিন সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে ‘গ্লোবাল ডিল’ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close