১৮ই সেপ্টেম্বর, ২০১৬ ইং, রবিবার ৩রা আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ


জেনে নিন পরিপাকের উন্নতি ঘটায় যে খাবারগুলো


Amaderbrahmanbaria.com : - ১২.০৯.২০১৬

স্বাস্থ্য ডেস্ক : আমাদের শরীরের প্রতিটা কোষের ভালো থাকার উপর পরিপাকের প্রভাব বিদ্যমান। আপনি যদি বুক জ্বালাপোড়া করা, কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা, গ্যাস অথবা ডায়রিয়ায় ভুগেন তাহলে বুঝতে হবে যে আপনার পরিপাকতন্ত্রের সাহায্য প্রয়োজন। অস্বাস্থ্যকর ও অন্ত্রের ক্ষতি করে এমন খাদ্য আপনার খাদ্য তালিকা থেকে বাদ দিন এবং স্বাস্থ্যকর ও পরিপাকের উন্নতি ঘটায় এমন খাবার খান। চলুন তাহলে জেনে নিই পরিপাকের উন্নতি ঘটায় এমন ৫ টি খাবারের কথা।

১। কাঁচা পেঁপে:-
হ্যাঁ পেঁপের সালাদ বা সরিষা, হলুদ ও লবণ দিয়ে ভাজি অথবা কাঁচা পেঁপে কুচি কুচি করে কেটে খাওয়া হলে হজমের উন্নতি হয়। এতে পেপেইন ও সায়ামোপেপেইন নামক এনজাইম থাকে। এরা শুধু হজম ও মল নির্গমনেই সাহায্য করেনা বরং কোলন থেকে ক্ষতিকর বিষাক্ত পদার্থ নির্গমনেও সাহায্য করে।

২। আদা:-
খাদ্য পরিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আদা। সকালে খালি পেটে এক কাপ আদা চা পান করতে পারেন অথবা রান্নায় যোগ করতে পারেন আদার পেস্ট। আদায় অ্যান্টিঅক্সিডেন্ট ও ভোলেটাইল ওয়েল থাকে যা শুধু পুষ্টি উপাদান শোষণেই সাহায্য করেনা বরং পরিপাক রস নিঃসরণেও সাহায্য করে।

৩। সাইট্রাস ফল:-
আস্ত সাইট্রাস ফল খাওয়া অথবা সাইট্রাস ফলের জুস খাওয়া হজমের উন্নতিতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর সাইট্রাস ফল শুধু পরিপাক নালী থেকে ক্ষতিকর বিষাক্ত পদার্থই বের করে দেয় না বরং পুষ্টি উপাদান শোষণের প্রক্রিয়ার ও উন্নতি ঘটায়।

৪। মৌরি:-
মৌরি বীজ হজম প্রক্রিয়াকে উদ্দীপিত করে, কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট ও হজম বৃদ্ধিকারী উপাদান থাকে। মৌরির বায়ুনাশকারী বৈশিষ্ট্যের জন্য পেট ফাঁপার সমস্যা দূর করতে পারে। পরিপাকের উন্নতির জন্য খাওয়ার পরে মৌরি খেতে পারেন অথবা স্যুপ বা তরকারীতে যোগ করতে পারেন মৌরি।

৫। টকদই:-
পরিপাকের উন্নতি ঘটাতে এবং বদ হজমের সমস্যা দূর করতে সাহায্য করে টকদই। টকদই এর এনজাইম ও ভালো ব্যাকটেরিয়া হজমের উন্নতি ঘটাতে সাহায্য করে। ভালো হজমের জন্য প্রতিদিন দই ভাত অথবা একবাটি দই খেতে পারেন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close