১৪ই সেপ্টেম্বর, ২০১৬ ইং, বুধবার ৩০শে ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


কোরবানীর আগে ফ্রিজের যত্ন


Amaderbrahmanbaria.com : - ০৮.০৯.২০১৬

অনলাইন ডেস্ক : কদিন পরেই কোরবানীর ঈদ। কোরবানীর ঈদে ফ্রিজের ব্যবহারটা অনেক বেড়ে যায়। তাই ঈদের আগে ফ্রিজ অবশ্যই পরিষ্কার করতে হবে।

জীবনযাপন বিষয়ক একটি ওয়েবসাইট থেকে ফ্রিজ বা রেফ্রিজারেটরের বাইরের ময়লা ও ভেতরের গন্ধ দূর করার কিছু নিয়ম-
নতুন দেখাতে : ঈদের সময় বাসায় অনেক মেহমান আসবেন। তাই ফ্রিজটা নতুন না হলে নতুন তো দেখাতে হবে। ব্যবহারের কারণে সব আসবাবেই পুরানো ভাব আসে। তাই ফ্রিজ থেকে পুরানো ভাব দূর করতে এক টুকরা মসলিন কাপড়ে অলিভ অয়েল কিংবা বেবি অয়েল নিয়ে ফ্রিজের গায়ে মাখাতে হবে। পাঁচ মিনিট রেখে আলতোভাবে তেল মুছে ফেলতে হবে।

গন্ধ দূর : মাছ, মাংস ও অন্যান্য গন্ধ দূর করতে প্রতি সপ্তাহে একবার বেইকিং সোডা ব্যবহার করতে পারেন। স্পঞ্জ বা কাপড়ে বেইকিং সোডা নিয়ে ফ্রিজের ভেতরের অংশ মুছতে হবে।

সুঘ্রাণের জন্য : ভেতরে যাতে দুর্গন্ধ না হয় এজন্য তুলার বলে ভ্যানিলা এসেন্সে ডুবিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন।

নিখুঁত পরিষ্কার : ফ্রিজের ভেতরের অংশ ভালোভাবে পরিষ্কার করতে লবণ-গরম পানির মিশ্রণ ব্যবহার করতে পারেন। এক লিটার গরম পানিতে পাঁচ টেবিল-চামচ লবণ মিশিয়ে মিশ্রণটি তৈরি করতে হবে।

পঁচা খাবারের গন্ধ : পঁচা ফল ও সবজির গন্ধ দূর করতে ফ্রিজের ভেতরের অংশ পরিষ্কার করতে পারেন টমেটোর জুস দিয়ে। পরে গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

দাগ দূর : ফ্রিজের ভেতরে ও বাইরের দাগ দূর করার জন্য এক টুকরা কাপড় ক্লাব সোডায় ডুবিয়ে দাগ লেগে থাকা অংশটি মুছে নিতে হবে।

ময়লা থেকে বাঁচাতে : ফ্রিজের ভেতরের তাকগুলোকে নোংরা হওয়া থেকে বাঁচাতে পুরানো টেবিল ম্যাট ব্যবহার করতে পারেন। এতে ফ্রিজ পরিষ্কার করাও সহজ হবে। বাজারে ফ্রিজ ম্যাটও পাওয়া যায়।

টাটকা রাখতে : ফ্রিজের ট্রেগুলো ফল-সবজি রাখার কারণে যাতে নষ্ট না হয় এজন্য ট্রেগুলোতে বাবল র্যাপ বিছিয়ে দিতে পারেন।

ছত্রাক থেকে রক্ষা : ফ্রিজের গায়ের কালো ছাপ এবং কোনায় জমে থাকা ময়লা দূর করতে সমপরিমাণ হোয়াইট ভিনিগার ও পানির মিশ্রণ ব্যবহার করতে পারেন।

নিচের অংশ ভালো রাখতে : ফ্রিজের নিচের অংশ পরিষ্কার করতে ‘মপ. ব্যবহার করতে পারেন। পুরানো কাপড় ইত্যাদি কেটে হ্যাঙারে জুড়ে দিয়ে ঘরেই বানিয়ে ফেলতে পারেন এমন ‘মপ’।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close