g শেখ খলিফাকে সম্মান জানাতে নতুন নাম পাচ্ছে ঐতিহাসিক ‘প্যালেস অব ব্লিউ’ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৬ই আগস্ট, ২০১৭ ইং ১লা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

শেখ খলিফাকে সম্মান জানাতে নতুন নাম পাচ্ছে ঐতিহাসিক ‘প্যালেস অব ব্লিউ’

AmaderBrahmanbaria.COM
জুন ১৩, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : প্যারিস থেকে দক্ষিণ-পূর্ব বরাবর ৬০ কিলোমিটার এগিয়ে গেলে মিলবে বিস্তর বনাঞ্চল। তার মধ্যে রয়েছে এক রাজপ্রাসাদ ‘প্যালেস অব ফাউন্টেইনব্লিউ’।

নেপোলিওন বোনাপোর্ট এই প্রাসাদটিকে ‘রাজাদের সত্যিকার বাসস্থান এবং প্রাচীনদের বাড়ি’ হিসাবে আখ্যায়িত করেছেন।ইউনেস্কোর ঐতিহ্যবাহী স্থাপনার তালিকায় স্থান করে নিয়েছে। সংস্কারের অভাবে প্রায় ১০০ বছর বন্ধ অবস্থায় ছিল। অবশেষে এটি সংস্কারের জন্য অর্থ বরাদ্দ দিচ্ছে আবু ধাবি ট্যুরিজম অ্যান্ড কালচার অথোরিটি। কৃতজ্ঞতা জানিয়ে ফ্রেঞ্চ রিপাবলিক এই বিখ্যাত রাজপ্রাসাদটিকে নতুন নাম দিতে চায়। সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়াদকে সম্মাননা দিতে প্যালেস অব ফাউন্টেইনব্লিউকে ‘শেখ খলিফা থিয়েটার’ নাম দেওয়া হয়েছে।

এই প্রাসাদ নির্মাণ শুরু হয় ১২ শো শতকে। তখন এটি বানানো হয়েছিল হান্টিং লজ হিসাবে। ১৬ শো শতকের দিকে এটাকে রাজাদের প্রাসাদ হিসাবে ব্যবহার করা শুরু হয়। ফ্রান্সের প্রায় প্রত্যেক রাজা, রানি, সম্রাট বা সম্রাজ্ঞী এখানে ছিলেন। এটা ৮০০ বছর ধরে তাদেরই বাসস্থান হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।

৪৩০টি আসনের ওই থিয়েটার অল্প কয়েকটি অংশের একটি যেগুলো টিক আগের মতোই টিকে রয়েছে। এতে কোনো নতুন রূপ দেওয়া হয়নি। ১৮৫৩ সালে নেপোলিয়ন তৃতীয় এই রাজকীয় থিয়েটারটিকে কমিশন করেন।

সেই পুরনো রাজসীক ঐতিহ্যের ধারক ও বাহক এই প্রাসাদটি আবারো জেল্লাই ফিরে পাবে। নতুন একটা নামও মিলবে এর। সূত্র : দুবাই পোস্ট