১৭ই আগস্ট, ২০১৬ ইং, বুধবার ২রা ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 5 » এক বছরে ৯৫ উপজেলার শতভাগ মানুষ বিদ্যুৎ পাবে


এক বছরে ৯৫ উপজেলার শতভাগ মানুষ বিদ্যুৎ পাবে


Amaderbrahmanbaria.com : - ১১.০৮.২০১৬

 
নিজস্ব প্রতিবেদক : আগামী এক বছরের মধ্যে (জুন ২০১৭) দেশের ৯৫টি উপজেলার শতভাগ মানুষ বিদ্যুৎ–সুবিধার আওতায় আসবে। এই সময়ে আরও ৩০ লাখ গ্রাহক নতুন সংযোগ পাবেন। এই কর্মসূচি বাস্তবায়ন করছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)। এই কর্মসূচির কথা আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আজ বিকেলে বিদ্যুৎ মন্ত্রণালয়ের সভাকক্ষে ওই সংবাদ সম্মেলনে বলা হয়, ছয়টি উপজেলার শতভাগ মানুষ বিদ্যুৎ–সংযোগের আওতায় এসেছে। আগামীকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই ছয়টি উপজেলার শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবেন।

এই উপজেলা ছয়টি হচ্ছে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, নারায়ণগঞ্জের বন্দর, কুমিল্লার আদর্শ সদর, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট, নরসিংদীর পলাশ ও চট্টগ্রামের বোয়ালখালী। এই উপজেলাগুলোতে গ্রিডের বিদ্যুতের পাশাপাশি কিছু পরিবার বাড়িভিত্তিক সৌরবিদ্যুৎ–ব্যবস্থার আওতায় রয়েছে। তবে বিদ্যুৎবিহীন কোনো বাড়ি এই ছয়টি উপজেলায় নেই বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
সংবাদ সম্মেলনে বলা হয়, এই ছয় উপজেলায় গ্রাহকসংখ্যা ২ লাখ ৩৮ হাজার ৬৫০। সরকার ‘২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ’ রূপকল্প বাস্তবায়ন করছে। এর অংশ হিসেবে এ বছরের মধ্যে দেশের ৭৬ শতাংশ গ্রাহক বিদ্যুৎ-সংযোগের আওতায় আসবে। আগামী বছরের মধ্যে বিদ্যুৎ-সংযোগের আওতায় আসা গ্রাহকের সংখ্যা হবে ৮৭ শতাংশ। ২০১৮ সালে হবে ৯৫ শতাংশ।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, সরকারের রূপকল্প বাস্তবায়ন কার্যক্রমে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা হচ্ছে আরইবির। গ্রামাঞ্চলের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া তাদের দায়িত্ব। সেই লক্ষ্যে আরইবি গত এক বছরে (২০১৫-১৬) ৩৭ লাখ নতুন গ্রাহককে সংযোগ দিয়েছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় আগামী এক বছরে আরও ৩০ লাখ গ্রাহককে নতুন সংযোগ দেওয়া হবে। ৯৫টি উপজেলাকে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। এর অংশ হিসেবে এ বছর, অর্থাৎ আগামী ডিসেম্বরের মধ্যে ২৮টি উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনা হবে।

বর্তমানে সারা দেশে আরইবির ৭৮টি পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় গ্রাহকসংখ্যা ১ কোটি ৫৮ লাখ, যা দেশের মোট গ্রাহকসংখ্যার (২ কোটি ১৮ লাখ) ৭২ শতাংশ। ২০০৯ সালের জানুয়ারি থেকে এ বছরের জুন পর্যন্ত আরইবি নতুন গ্রাহক সংযোগ দিয়েছে প্রায় ৮৪ লাখ। ফলে আরইবির বিদ্যুতের চাহিদা বেড়ে হয়েছে ৪ হাজার ৪০০ মেগাওয়াট।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close