১৯শে আগস্ট, ২০১৬ ইং, শুক্রবার ৪ঠা ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 6 » আইএসের গোপন নথি ফাঁস: ৭০ ভাগ সদস্য ইসলাম সম্পর্কে অজ্ঞ


আইএসের গোপন নথি ফাঁস: ৭০ ভাগ সদস্য ইসলাম সম্পর্কে অজ্ঞ


Amaderbrahmanbaria.com : - ১৭.০৮.২০১৬

isআন্তর্জাতিক ডেস্ক : ইসলামিক স্টেটের (আইএস) বেশিরভাগ সদস্যই ইসলাম সম্পর্কে অজ্ঞ অথবা খুবই কম জানেন। আইএসের ফাঁস হওয়া নথি এবং সংগঠনটির পুরনো কিছু সদস্যের সাক্ষাৎকার নিয়ে এই তথ্য প্রকাশ করেছে সংবাদ সংস্থা এপি।

এপি’র অনুসন্ধানে দেখা গেছে, আইএসে যোগ দেওয়া সদস্যদের মধ্যে ৭০ শতাংশের ইসলামের শুধু মৌলিক জ্ঞান আছে। সিরিয়ার সাইট জামান আল-অসেলের সংগৃহীত হাজার হাজার নথি বিবেচনা করে সংবাদ সংস্থাটি জানাচ্ছে, সংগঠনটিতে যোগ দেওয়া সদস্যদের ইসলামের জ্ঞান সম্পর্কে ১ থেকে ৩ এর মধ্যে নম্বর দেওয়া হতো।

নথিতে দেখা গেছে, ২৪ শতাংশ আইএস সদস্যের ইসলাম সম্পর্কে ধারণা ‘মধ্যম’ পর্যায়ের। তাদের মধ্যে শুধু ৫ শতাংশ কুরআন মুখস্ত পারে।

২০১৩ থেকে ২০১৫ সালে বিভিন্ন দেশ থেকে সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দেওয়া চার হাজার ৩০ জনের পূরণকৃত ফরম থেকে পাওয়া গেছে এ তথ্য। আইএসে যোগদানের সময় যোগদানকারীদের যে ফরম দেওয়া হয়, সেখানে তাদের ইসলামের জ্ঞান সম্পর্কে বোঝার জন্য কিছু প্রশ্ন করা হতো।

অনুসন্ধানে দেখা যায়, আইএসে যোগদান করতে আসা বেশিরভাগ নতুন সদস্যই ফরমে থাকা প্রশ্নগুলোর উত্তর দিতে পারেননি কিংবা হিমশিম খেয়েছেন।

দুইজন ব্রিটিশ এবং এক ইউরোপীয় বাসিন্দা বলেন, তারা জিহাদে অংশগ্রহণ করার জন্য আমাজন থেকে ইসলাম ফর ডাম্মিস এবং দ্য কোরইন ফর ডাম্মিস ক্রয় করেছিলেন।

তারা বলেন, যোগদানের ফরম পূরণের সময় ইমামদের একটি অংশ তাদের ইসলাম সম্পর্কে বোঝাতেন। ওই সব ইমামরা ‘শহীদের’ প্রশংসা করতেন।

অনুসন্ধানে দেখা গেছে, ইসলামিক স্টেটে যোগদানের ক্ষেত্রে ধর্ম আসলে কোনো প্রভাব বিস্তার করে না। যাদের ইসলাম সম্পর্কে ধারণা কম এবং ধর্মে যার বিশ্বাস যতো কম তাকে ততো সহজে যোগদান করানো যায়। প্রিয়.কম





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close