১৯শে আগস্ট, ২০১৬ ইং, শুক্রবার ৪ঠা ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


সুইডেনবাসীর কর্মদিবস ছয় ঘণ্টা


Amaderbrahmanbaria.com : - ১৬.০৮.২০১৬

 

আন্তর্জাতিক ডেস্ক: জনগণকে আরো সুখী করতে এবং উৎপাদন বৃদ্ধি করতে কর্মদিবসের সময় দুই ঘণ্টা কমিয়েছে সুইডেন। অর্থাৎ সুইডেনবাসীর কর্মদিবস এখন থেকে আট নয় বরং ছয় ঘণ্টা।সায়েন্স অ্যালার্ট নামে একটি সাময়িকীর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকরা ইতিমধ্যে তাদের কর্মকর্তা-কর্মচারীদের কর্মঘণ্টা দুই ঘণ্টা কমিয়েছে। মূলত, অল্প সময়ের মধ্যে অধিক উৎপাদন এবং লোকজন যাতে তাদের ব্যক্তিগত জীবনে অধিক সময় ব্যয় করতে পারে সেজন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

রাজধানী স্টকহোমভিত্তিক অ্যাপ ডেভেলপার গত বছর থেকে তাদের প্রতিষ্ঠানে ছয় ঘণ্টার কর্মদিবস চালু করে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা লাইনাস ফেল্ডট বলেন, ‘আট ঘণ্টা কর্মদিবসে একজন যতোটা কার্যকর ভাবে এটি ততোটা কার্যকর নয়। একটি নির্দিষ্ট কাজে আট ঘণ্টা মনোযোগ রাখাটা অনেক বড় চ্যালেঞ্জ।’

তিনি জানান, কর্ম ঘণ্টা কমানোর ফলে এখন আর কর্মকর্তা-কর্মচারীদের কর্মক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে, অফিসের মিটিংয়ের (বৈঠক) সময় কমিয়ে আনা হয়েছে এবং দিনের বেলা অফিসের অপ্রয়োজনীয় কার্যক্রমের তালিকা ছোট করে আনা হয়েছে। তবে এর উদ্দেশ্য হচ্ছে কর্মকর্তা-কর্মচারীরা যতোক্ষণ থাকবে ততক্ষণ তারা যেন কাজ করতে প্রণোদিত হয়।

সায়েন্স অ্যালার্ট সাময়িকী জানিয়েছে, সুইডেনের অনেক হাসপাতালের নার্স ও চিকিৎসকরা দিনে ছয় ঘণ্টা করে কাজ শুরু করেছে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close