১৯শে আগস্ট, ২০১৬ ইং, শুক্রবার ৪ঠা ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


চুল ও ত্বকের ৭ সমস্যা সমাধানে কলা


Amaderbrahmanbaria.com : - ১৭.০৮.২০১৬

 
লাইফস্টাইল ডেস্ক :ফল হিসেবে বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় কলা। এনার্জি বাড়াতে, শরীরে পটাশিয়ামের মাত্রা ধরে রাখতে, হজমের সমস্যা, ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে কলার জুড়ি নেই। কিন্তু কলার পুষ্টিগুণ শুধু স্বাস্থ্যের জন্যই নয়, এটি চুল ও ত্বকের যত্ন নিতেও দারুণ উপকারি। জেনে নিন কী ভাবে রূপচর্চার কাজে ব্যবহার করতে পারেন কলা।

bdonline_46966

ময়শ্চারাইজার: পাকা কলার সঙ্গে মধু মিশিয়ে তৈরি করুন প্যাক। এই প্যাক ত্বক ময়শ্চারাইজ করার জন্য অসাধারণ। মুখে লাগিয়ে রাখুন ২০-৩০ মিনিট। জল দিয়ে ধুয়ে ফেলুন।

এক্সফোলিয়েশন: পাকা কলা ও ব্রাউন সুগার দিয়ে স্ক্রাব ত্বকের এক্সফোলিয়েশনে অসাধারণ কাজ দেয়। লবন বা ওটমিস, অথবা এপ্রিকট গুঁড়ো কলার সঙ্গে মিশিয়েও স্ক্রাব তৈরি করতে পারেন।

শুষ্ক ত্বক: শুধু ড্রাই স্কিনের সমস্যায় নয়, কনুই বা গোড়ালির ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যাতেও ভোগেন অনেকেই। পাকা কলা চটকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুষ্ক ত্বক হাইড্রেট করতে সাহায্য করবে পাকা কলা।

কলার খোসা: রোদে পোড়া ত্বক বা অ্যালার্জি সারাতে দারুণ কাজ করে কলার খোসা। পাকা কলার খোসা মুখে ঘষুণ।

চোখের কোলের ফোলা ভাব: কলার মধ্যে থাকা পটাশিয়াম চোখের কোলের জমা অতিরিক্ত ফ্লুইড কমাতে সাহায্য করে। পাকা কলা চটকে চোখের কোলে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

বলিরেখা: ত্বকের বলিরেখা কমিয়ে বয়স্ক ভাব দূর করতে সাহায্য করে ভিটামিন এ ও ভিটামিন ই। পাকা কলার মধ্যে থাকা ভিটামিন এ, পাকা অ্যাভোকাডোর মধ্যে ভিটামিন ই। পেস্ট তৈরি করে মুখে লাগান, ৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

চুল: চুলের রুক্ষ ভাব কাটিয়ে পুষ্টি জোগাতে পারে কলা। দু’টো পাকা কলা চটকে কয়েক টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন। চুলে লাগিয়ে রাখুন ১৫-৩০ মিনিট। জল দিয়ে ধুয়ে ফেলুন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close