শনিবার, ৮ই জুলাই, ২০১৭ ইং ২৪শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

মানুষের ‘ছাগল বন্ধু’

AmaderBrahmanbaria.COM
জুলাই ১১, ২০১৬

---

goat1468052885আন্তর্জাতিক ডেস্ক : মানুষের আবেগ-অনুভূতির সঙ্গে একাকার হয়ে যেতে পারে বলেই বাসায় পশুপালন হিসেবে কুকুর ও বিড়াল খুবই জনপ্রিয়।

এরা খুব সহজেই পোষ মানে বলে মানুষের সঙ্গে ভালো বন্ধন তৈরি করতে পারে। তবে নতুন একটি গবেষণায় দেখা গেছে, কুকুরের মতো ছাগলও খুব সহজেই মানুষের সঙ্গে আবেগীয় বন্ধন তৈরি করতে পারে।

লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানান, ছাগল মানুষের আবেগ, অনুভূতি ও ভালোবাসা বোঝে। কারণ প্রায় ১০ হাজার বছর ধরে এদের মানুষের বাড়িতে লালনপালন করা হচ্ছে।

সম্প্রতি অ্যানটোনিলা নামে এক কুকুরপ্রেমী তার কুকুরকে বাড়ি থেকে সরিয়ে দিয়ে ক্যাথরিন নামে একটি ছাগল নেন। কিন্তু ক্যাথরিন মানুষের সবচেয়ে ভালো বন্ধু হতে পারবে কি না, তা নিশ্চিত ছিলেন না তিনি।

কৃষক ক্রেইগ স্কিডমোরের পাশে শুয়ে ছিল ক্যাথরিন। সেখানে অ্যানটোনিলা তাদের সঙ্গে যোগ দিয়েছিলেন। সেখানেই প্রথম তার কুকুর পিক্সির অনেক আচরণ ক্যাথরিনের মধ্যেও লক্ষ করেন অ্যানটোনিলা। যেমন তার পাশ দিয়ে হাঁটাচলা, কোনো কিছু ধরা, তাকে জড়িয়ে ধরা ইত্যাদি। ক্যাথরিন খুব দ্রুত ঘনিষ্ঠ হতেও পারে।

অ্যানটোনিলা বলেন, ‘আলিঙ্গন করতে আমি তার দিকে ঝুঁকলে সেও তার অনুভূতি প্রকাশ করে। সে আমাকে যেতে দেবে না, তাই তার দাঁত দিয়ে আমার পোশাক কামড়ে ধরেছে। এরপর আমি ছাড়ানোর চেষ্টা করি কিন্তু সে আমার পিছু নেয় এবং শক্ত করে কামড় দিয়ে কাপড় ছিঁড়ে ফেলে।’

পিক্সির মতোই ক্যাথরিনও বাইরে যেতে পছন্দ করে। ক্যাথরিন আমার চা পর্যবেক্ষণ করে, তার খুরগুলো বাগানের টুলের ওপর রেখে আমার চায়ের কাপ শোঁকে এবং এর পরপরই সব শেষ করে ফেলে।