সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

‘৭২-এর সংবিধানে ফিরে যাওয়ার কথা বলেন জ্ঞানপাপীরা’

AmaderBrahmanbaria.COM
জুলাই ৮, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সরকারের যেসব লোক ‘৭২-এর সালের সংবিধানে ফিরে যাওয়ার কথা বলেন তারা আসলে জ্ঞানপাপী। তাদের লজ্জা হওয়া উচিৎ। কারণ ওই সংবিধানের মাধ্যমেই দেশে বহুদলীয় গণতন্ত্রের পরিবর্তে একদলীয় বাকশালী শাসন কায়েম করেছিল আওয়ামী লীগ।’

শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বিচার বিভাগের স্বাধীনতা এবং বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
স্বাধীনতা অধিকার আন্দোলন নামক একটি সংগঠন এ গোলটেবিল আলোচনার আয়োজন করে।

মওদুদ আহমদ সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় বাতিল হওয়াকে ঐতিহাসিক আখ্যা দিয়ে বলেন, এর মাধ্যমে বিচারবিভাগের স্বাধীনতা আরো সুরক্ষিত হলো। মানুষ ন্যায় বিচার পাবে। সুপ্রিম কোর্ট রক্ষাকবচ হিসেবে কাজ করবে। সরকার চেয়েছিল ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারবিভাগকে আরো করায়ত্ব ও নতজানু করতে। এটা ছিল তাদের দূরভিসন্ধি।

সাবেক এই আইনমন্ত্রী বলেন, বিএনপি ক্ষমতায় গেলে সংসদের দ্বারা সংবিধান পরবির্তন কিংবা আইন করে সুপ্রিম কোর্টের জন্য আলাদা সচিবালয় করবে। যেদিন সেটা করা হবে সেদিন থেকে বিচারবিভাগ সম্পূর্ণ স্বাধীন হবে। তখন আইন বিভাগ ও সরকারের ওপর নির্ভরশীল হতে হবে না।

পঞ্চদশ সংশোধনী বাতিল হওয়া প্রসঙ্গে মওদুদ আহমদ বলেন, বিচারপতি খায়রুল হক যে রায় দিয়েছিলেন রাজনৈতিক উদ্দেশপ্রণোদিত। এটা তার হটকারি সিদ্ধান্ত।

আয়োজক সংগঠনের সভাপতি কাজী মনিরুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য দেন বিএনপি নেতা এবি এম মোশাররফ হোসেন, আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহ, গণতান্ত্রিক আন্দোলনের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণফোরাম নেতা অ্যাডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ।