রবিবার, ১৭ই জুন, ২০১৮ ইং ৩রা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

সৌদি আরবের মতো দল কিভাবে আসে বিশ্বকাপ

ডেস্ক রিপোর্ট : আজ এক ম্যাড়ম্যাড়ে ও হাস্যকর উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠলো ফিফা ফুটবল বিশ্বকাপের ২১তম আসরের। আর প্রথম ম্যাচেই স্বাগতিক রাশিয়া বিশ্বের কোটি কোটি ফুটবলপ্রেমীকে উপহার দিল একচেটিয়া ফুটবল। প্রথম ম্যাচেই সৌদি আরবকে ৫-০ গোলে উড়িয়ে উড়ন্ত সূচনা করে স্বাগতিক রাশিয়া। তবে বিশ্বকাপের ইতিহাসে বাজে একটা উদ্বোধনের পর এমন একচেটিয়া ম্যাচ হতাশ করেছে কোটি কোটি ফুটবলপ্রেমীদের।

আর তাই ম্যাচ শেষে হচ্ছে নানামুখী আলোচনা-সমালোচনা। প্রশ্ন উঠেছে- সৌদি আরবের মত দল কিভাবে আসে বিশ্বকাপের চূড়ান্ত আসরে?

আরও : বাংলাদেশিদের ১২ বছর অপেক্ষা করতে হবে মার্কিন গ্রিনকার্ড পেতে

বিশ্বকাপে সৌদির সেরা সাফল্য বলতে দ্বিতীয় রাউন্ড। সেটাও ১৯৯৪ সালে। সেবার বেলজিয়াম ও মরক্কোকে হারায় তাঁরা। আর এর আগেও ২০০২ বিশ্বকাপে তারা ৮ গোল হজম করেছিল জার্মানির কাছে। শুধু তাই নয় ১৯৯৪ সাল থেকে বিশ্বকাপ খেলা দেশটি চলতি বিশ্বকাপ বাদে মোট চারবার বিশ্বকাপ খেলে। যার মধ্যে একবার দ্বিতীয় রাউন্ড পর্যন্ত যায় তারা। বাকী তিনবারের দুইবার ৩২ দলের মধ্যে ২৮তম এবং একবার ৩২ দলের মধ্যে ৩২তম হয়!

তাই এখন প্রশ্ন হচ্ছে- যেখানে বিশ্বকাপে নেদারল্যান্ডস, ইতালি ও চিলির মতো দলগুলো সুযোগ পায় না। বাদ পড়ে যায় ভাগ্যের নির্মম পরিহাসে, সেখানে সৌদির মতো এতো বাজে রেকর্ডের অধিকারী দল কিভাবে সুযোগ পায়?

দিনশেষে হয়তো এই প্রশ্নের উত্তর কোনো উওর নেই। আর এজন্যই হয়তো এর নাম বিশ্বকাপ! ভালো ভালো দলগুলো ভাগ্যের ফেরে বাদ পড়ে যায় আর বাজে রেকর্ডের অধিকারী দলগুলো সুযোগ পায় চূড়ান্ত পর্বে। বাংলা ইনসাইডার

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বাংলাদেশিদের ১২ বছর অপেক্ষা করতে হবে মার্কিন গ্রিনকার্ড পেতে

ভেনেজুয়েলায় নাইটক্লাবে আগুন আতঙ্কে পদদলিত হয়ে নিহত ১৭

মক্কায় মসজিদ থেকে লাফিয়ে বাংলাদেশির আত্মহত্যা

‘মাদক সম্রাজ্ঞী’ রেহেনা বন্দুকযুদ্ধে নিহত

ঘরমুখো মানুষের ভিড় ঈদের পরদিনও

নাইজেরিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু ক্রোয়েশিয়ার