বৃহস্পতিবার, ৫ই এপ্রিল, ২০১৮ ইং ২২শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

বাংলাদেশের শিরোনাম:

  • ভালোবাসা পেলে অটিস্টিক শিশুরাও দেশের সম্পদ হবে-যুগান্তর
  • সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু-কালেরকণ্ঠ
  • প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে মানুষের সাধ্যের সব করা হয়েছে: শিক্ষামন্ত্রী-প্রথম আলো
  • খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনে অংশ নেবে বিএনপি-ইত্তেফাক
  • বিএনপি ভুলের চোরাবালিতে আটকে গেছে: কাদের-সমকাল
  • তিনি আচরণ বিধি লঙ্ঘন করে ভোট চেয়ে বেড়াচ্ছেন: রিজভী-নয়াদিগন্ত

ভারতের শিরোনাম:

  • ভারত বন‌্ধে অশান্ত পাঁচ রাজ্য, মধ্যপ্রদেশে হত ৪-আনন্দবাজার পত্রিকা
  • ‘ওয়েলকাম টু চায়না! বেজিংয়ের সময়ে অরুণাচলে কাজ করছে মোবাইল-দৈনিক আজকাল
  • পদত্যাগ করতে চেয়েছিলেন বাবুল সুপ্রিয়, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সিদ্ধান্ত বদল-সংবাদ প্রতিদিন

পাঠক/শ্রোতা! এবারে চলুনবাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক। প্রথমেই বাংলাদেশ-

ভালোবাসা পেলে অটিস্টিক শিশুরাও দেশের সম্পদ হবে

দৈনিক যুগান্তরে প্রকাশিত শিরোনামের খবরে বলা হয়েছে, অটিস্টিক শিশুদের প্রতি মানবিক আচরণের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভালোবাসা ও যত্ন পেলে তারাও দেশের সম্পদ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সোমবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একাদশ বিশ্ব অটিজম সচেতনতা দিবসের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, উপযুক্ত প্রশিক্ষণ পেলে অটিস্টিক শিশুরাও সমাজের মূলধারায় ফিরে আসতে পারবে। অটিজম নিয়ে সচেতনতা সৃষ্টিতে বর্তমান সরকার কাজ করছে। তাদের জন্য অটিস্টিক কমপ্লেক্স গড়ে তোলার ঘোষণাও দেন শেখ হাসিনা। এসময় অটিস্টিক শিশুদের সহযোগিতায় সমাজের বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

দৈনিক কালেরকণ্ঠে প্রকাশিত শিরোনামের খবরে বলা হয়েছে, দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১০টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

আজ  এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, এবার সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যা গত বছরের তুলনায় ১ লাখ ২৭ হাজার ৭৭১ পরীক্ষার্থী বেড়েছে। বৃদ্ধি হার ১০ দশমিক ৭৯ শতাংশ। এবার পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ ছাড়া প্রশ্ন ফাঁস রোধে গত ২৯ মার্চ থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

 প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে মানুষের সাধ্যের সব করা হয়েছে: শিক্ষামন্ত্রী

দৈনিক প্রথমআলোর শিরোনামের খবরে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধ ও পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য মানুষের সাধ্যে যা করা সম্ভব, তা-ই করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

তিনি আশা করছেন, এবার প্রশ্নফাঁস হবে না।,আজ সোমবার রাজধানীর বেইলি রোডে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্র পরিদর্শনের পর সেখানে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, অভিযোগ ওঠা অস্বাভাবিক নয়, কিন্তু সেটা গোড়ায় গিয়ে দেখা উচিত, তা সত্য না মিথ্যা। মন্ত্রী বলেন, এত কিছুর পরেও কেউ প্রশ্ন ফাঁস করলে তিনিই দায়ী থাকবেন এবং আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনে অংশ নেবে বিএনপি

দৈনিক ইত্তেফাক লিখেছে,  আসন্ন খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেবে বিএনপি। রবিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের সিনিয়র নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল বলেন, খুলনা ও গাজীপুর সিটি করপোরেশনের প্রার্থী এখনো চূড়ান্ত করা হয়নি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও স্থানীয় মাঠ পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে শিগগির প্রার্থী চূড়ান্ত করা হবে। এদিকে, সবগুলো দৈনিকে ছাপা হয়েছে, রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অসুস্থতাবোধ করায় আজ (সোমবার) সকাল ১০টায় তিনি সেখানে যান। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শামসুদ্দিন দিদার এ তথ্য জানিয়েছেন।

 বিএনপি ভুলের চোরাবালিতে আটকে গেছে: কাদের

নেতিবাচক’ রাজনীতির কারণে বিএনপি ‘ভুলের চোরাবালিতে’ আটকে গেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। খবরটি দৈনিক সমকালে ছাপা হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

সোমবার মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা বাজার এলাকায় একটি বেইলি ব্রিজ ভেঙে সেখানে পাকা সেতুর নির্মাণ কাজ পরিদর্শনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপির অতীতের রাজনীতি ছিল সহিংসতার রাজনীতি। তাই জনগণ তাদের প্রত্যাখান করেছে। আর বিএনপির রাজনীতি নেতিবাচক, তাই তারা ভুলের চোরাবালিতে আটকে গেছে।’

 তিনি আচরণ বিধি লঙ্ঘন করে ভোট চেয়ে বেড়াচ্ছেন: রিজভী

দৈনিক নয়া দিগন্তের শিরোনামের খবরে বলা হয়েছে,  বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বর্তমান `ভোটারবিহীন’ সরকারকে দীর্ঘস্থায়ী করতে সম্পূর্ণ গায়ের জোরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সভা-সমাবেশে বিএনপির বিরুদ্ধে ডাহা মিথ্যাচার করছেন। তিনি নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে নৌকায় ভোট চেয়ে বেড়াচ্ছেন, গতকালও চাঁদপুরে সরকারি টাকা ব্যয়ে জনসভা করে নৌকা প্রতীকে ভোট চেয়েছেন যা আইনের সুষ্পষ্ট লংঘন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

এদিকে বিএনপি বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তির দাবিতে আগামীকাল মঙ্গলবার ঢাকা মহানগরের থানায় থানায় এবং দেশব্যাপী মহানগর ও জেলা সদরে বিএনপি ঘোষিত প্রতিবাদ কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীকে দলের পক্ষ থেকে আহবান জানান রিজভী। আজ সোমবার সকালে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এবার ভারতের খবর তুলে ধরছি:

ভারত বন‌্ধে অশান্ত পাঁচ রাজ্যমধ্যপ্রদেশে হত ৪

খবরটি আনন্দবাজার পত্রিকাসহ ভারতের সবগুলো দৈনিক এবং অনলাইন সংস্করণগুলোতে ছাপা হয়েছে, দলিতদের ডাকা ভারত বনধ নিয়ে গোটা দেশেই তুলকালাম কাণ্ড। কোথাও সংঘর্ষ, তো কোথাও অবরোধ। মধ্যপ্রদেশে বন‌্ধ নিয়ে সংঘর্ষে চার জনের মৃত্যুর খবর এসেছে। উত্তাল পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, ওড়িশার মতো পাঁচ রাজ্য।

সুপ্রিম কোর্টের রায়ের বিরদ্ধে ডাকা দলিতদের ভারত বন‌্ধ ঘিরে যে এতটা উত্তেজনা ছড়াতে পারে, তা আগে থেকে আঁচ পর্যন্ত করা যায়নি। কিন্তু সোমবার সকাল হতে না হতেই বন্‌ধ সফল করতে রাস্তায় নামে দলিত সংগঠনগুলো। ওড়িশার সম্বলপুরে দলিতদের একটি সংগঠনের রেল অবরোধে‌ নাস্তানাবুদ হতে হয় যাত্রীদের। রেল অবরোধের খবর এসেছে বিহার থেকেও। সড়ক অবরোধের জেরে থমকে গিয়েছে উত্তরপ্রদেশের বেশ কয়েকটা জায়গার যান চলাচল। উত্তেজনা ছড়িয়েছে রাজস্থানের আমদাবাদেও।

‌ওয়েলকাম টু চায়না!‌ বেজিংয়ের সময়ে অরুণাচলে কাজ করছে মোবাইল-দৈনিক আজকাল

নতুন সংকট অরুণাচল প্রদেশে। সেখানে নাকি মোবাইল ফোনে চলে আসছে চীনের নেটওয়ার্ক। লেখা উঠছে ‘‌ওয়েলকাম টু চায়না’‌। অরুণাচল প্রদেশ নিয়ে চীনের সঙ্গে দ্বন্দ্ব নতুন কিছু নয়। তবে নতুন করে যে সংকট তৈরি হয়েছে তাতে বেশ চিন্তিত ভারত।

অরুনাচল ব্রিজ

অরুণাচল সীমান্তে গেলেই মোবাইলে ফুটে উঠছে ওয়েলকাম টু চায়না লেখা। দেখাচ্ছে বেজিংয়ের সময়। যা ভারতের সময়ের থেকে আড়াইঘণ্টা এগিয়ে। এখানেই শেষ নয় চমক। সীমান্তের ওপারে টাটু সেনা ক্যাম্পের দিকে নজর ঘোরালেই দেখা মিলবে তিনতলা সমান বাড়ি। সেখানে নজরদারি চালাচ্ছে লাল ফৌজ। এই ক্যাম্পে পৌঁছনোর জন্য তৈরি হয়ে সুন্দর রাস্তা। সহজেই চীনা বাহিনী গাড়ি নিয়ে পৌছতে পারবে।

পদত্যাগ করতে চেয়েছিলেন বাবুল সুপ্রিয়, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সিদ্ধান্ত বদল

সংবাদ প্রতিদিন এভাবে লিখেছে, ভেদাভেদের রাজনীতিতে তিনি ক্লান্ত। মানবতার ঊর্ধ্বে উঠে সংখ্যালঘু-সংখ্যাগুরু বিতর্কে তিনি আর জড়াতে চান না। আর তাই আসানসোল-রানিগঞ্জের ঘটনার পর কার্যত বীতশ্রদ্ধ হয়েই রাজনীতি থেকে সরে দাঁড়ানোর কথা ভাবছিলেন আসানসোলের বিজেপি সাংসদ ও গায়ক বাবুল সুপ্রিয়।

বিজেপি সাংসদ ও গায়ক বাবুল সুপ্রিয়

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে পদত্যাগের ইচ্ছাও প্রকাশ করেন। কিন্তু নরেন্দ্র মোদি তাঁকে লড়াইয়ের ময়দান ছাড়তে মানা করেন। অভিভাবকসুলভ স্বরে বাবুলকে পরামর্শ দেন, গুজরাট পরবর্তী অধ্যায়ে তাঁকেও হটাতে উঠে পরে লেগেছিল বিরোধীরা। কিন্তু মোদি রাজনীতি ছাড়েননি। বরং অক্লান্ত পরিশ্রম করে আজ দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। নয়া ভারত গঠনের স্বপ্ন দেখছেন।

Print Friendly, PDF & Email