শুক্রবার, ৬ই এপ্রিল, ২০১৮ ইং ২৩শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

রেল ধর্মঘটে অচল ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েলে ম্যাক্রোঁর শ্রম আইন সংস্কারের প্রতিবাদে অচল হয়ে পড়েছে দেশটির রেল ব্যবস্থা। ‘ব্ল্যাক টিউজডে’ বা ‘কালো মঙ্গলবার’ নামের এ ধর্মঘট তিন মাসের বেশি সময় ধরে চলবে। তবে প্রতি পাঁচদিনে দুদিন করে ধর্মঘট করবেন শ্রমিকরা। খবর বিবিসির।

রাষ্ট্রীয় রেলওয়ে এসএনসিএফ-এর কর্মীরা ওই আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন। তবে এই ধর্মঘটে জ্বালানি ও বর্জ্য ব্যবস্থাপনা খাতও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

গেলো বছরের মে মাসে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথমবার বড় ধরনের কোনো চ্যালেঞ্জের মুখোমুখি হলেন ম্যাক্রোঁ।

ইউনিয়নগুলো জানিয়েছে, ঋণের ভারে জর্জরিত এসএনসিএফকে সংস্কারের পরিকল্পনা প্রতিষ্ঠানটির প্রাইভেটাইজেশনের পথকে সুগম করবে।

কিন্তু ফরাসি প্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপ এ ধরনের অভিযোগ অস্বীকার করে বলছেন, প্রতিষ্ঠানটির কাজে গতি আনতে ভারসাম্য রক্ষার লক্ষ্যে এ পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি আরও বলেন, যদি ধর্মঘটকারীরা সম্মান চান, তাহলে লাখো ফরাসি মানুষের কাজে যাওয়ার বিষয়টিও তাদের সম্মান করা উচিত।

এদিকে এসএনসিএফ সতর্ক করে দিয়ে বলেছে, আজ বুধবারও সেখানে রেল যোগাযোগ ব্যাপকভাবে ব্যাহত হতে পারে।

অন্যদিকে ধর্মঘটের কারণে রাজধানী প্যারিসে কমিউটার লাইনও বন্ধ ছিল। যে কারণে বাসে অতিরিক্ত ভিড় দেখা গেছে। ট্রেন সার্ভিস বন্ধ থাকায় সড়কগুলোতে গাড়ির চাপ বেড়ে গেছে। এমনকি এদিন ব্যস্ত সময়ে সড়কে ২৪০ কিলোমিটার লম্বা যানজটের সৃষ্টি হয়েছিল।

Print Friendly, PDF & Email