সোমবার, ৯ই এপ্রিল, ২০১৮ ইং ২৬শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

ফলের কার্টনে পাঁচ কোটি টাকার সিগারেট!

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশি সিগারেটের এ যাবতকালের সবচেয়ে বড় চালান জব্দ করেছে শুল্ক গোয়েন্দারা। গতকাল বুধবার রাত সোয়া ১১টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে পাঁচ কোটি দশ লাখ টাকার বিপুল পরিমাণ বিদেশি সিগারেট জব্দ করা হয়।

সিগারেটগুলো এমিরেটস এয়ারলাইন্সের EK-584 ফ্লাইটে আনা হয়। দুবাই থেকে আসা ফ্লাইটটি রাত ১১টা ৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা বিমানবন্দরের এপ্রোন এলাকায় বিশেষ নজরদারি রাখে। পরবর্তীতে EK-584 ফ্লাইটটি অবতরণ করলে শুল্ক গোয়েন্দারা এর কার্গোহোল থেকে ফলের ঘোষণায় আনা তিনটি প্লেট শনাক্ত ও আটক করে।

কাস্টম হাউস, ঢাকার প্রিভেন্টিভ টিম এ কাজে অংশ নেয়। পরবর্তীতে ফ্রেশ ফ্রুট ঘোষণায় আনা কার্টনগুলো কাস্টমস হলে এনে রাত সাড়ে ১২টার দিকে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে খোলা হয়। এসময় ৮,৪৫০ কার্টুনে থাকা সর্বমোট ১৬,৯০,০০০ শলাকা আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট জব্দ করা হয়। জব্দ সিগারেটগুলো 303, 555 & Black ব্র্যান্ডের।

সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ছাড়া বিদেশি সিগারেট আমদানি করা যায় না।

সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করছেন শুল্ক গোয়েন্দারা।

জব্দকৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে শুল্ক গোয়েন্দা সূত্রে জানা গেছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে, কারা এর সাথে জড়িত। সে অনুসারে ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email