সোমবার, ৯ই এপ্রিল, ২০১৮ ইং ২৬শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

আইপিএল স্থগিতে হাইকোর্টে আবেদন

স্পোর্টস ডেস্ক : আগামী শনিবার থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। মাল্টি মিলিয়ন এই টুর্নামেন্টটি উদ্বোধন হবার আগেই বিতর্কের মুখে পড়েছে। ছোট ফরম্যাটের এই হাইভোল্টেজ আয়োজনের ১১তম আসরটি স্থগিত করে দেয়ার আবেদন জানিয়ে আদালতে পিটিশন দাখিল করেছেন দেশটির এক আইপিএস অফিসার। তার অভিযোগ, বেটিং রুখতে এখনও পর্যাপ্ত ব্যবস্থা নেয়নি টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

বুধবার (৪ এপ্রিল) ‘শুরুর আগেই ধাক্কা! বন্ধ হতে পারে আইপিএল, প্রতীক্ষা আদালতের রায়ের’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে পশ্চিমবঙ্গের সংবাদ মাধ্যম ‘এবেলা’।

প্রতিবেদনে বলা হয়, চেন্নাইয়ের আইপিএস অফিসার জি সম্পদ কুমার মাদ্রাজ হাইকোর্টে পিটিশন দাখিল করেন যাতে ভারতীয় বোর্ড পরিচালিত আইপিএল বন্ধ করা হয়। নিজের পিটিশনে তিনি লিখেছেন, ২০১৩ সালে আইপিএলের ম্যাচ ফিক্সিং প্রকাশ্যে আনতে সমর্থ হয়েছিলেন তিনি। সেই সময় আট দলেরই নাম উল্লেখ করেছিলেন সম্পদ কুমার।

সংবাদমাধ্যমের সামনে এই পুলিশ কর্মকর্তা জানান, ‘লোধা কমিটির রিপোর্ট না মেনে এখনও কায়েমি স্বার্থ চালু রয়েছে। তা বন্ধ করার মতো পর্যাপ্ত পদক্ষেপও করা হয়নি। বোর্ডের তরফেও স্বার্থ সংঘাতের বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।’

তিনি আরও দাবি করেন, বোর্ডের তরফে ম্যাচ ফিক্সার-বুকি ওপর কড়া নজরের কোনো ব্যবস্থাই নেয়া হয়নি। কোনো তথ্যভাণ্ডারও মজুত নেই ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার। বোর্ডকে আরও দুষে তিনি বলেন, ক্রিকেটারদের উপার্জনের উপর নজর রাখা হয় না। দুর্নীতি দমন শাখার কাজকর্ম নিয়েও প্রশ্ন রয়েছে। বুধবারেই শুনানি হওয়ার কথা। তার পরেই সিদ্ধান্ত হবে আইপিএল ভাগ্যে কী রয়েছে।

তবে সম্পদ কুমার স্পষ্ট জানাচ্ছেন, আইপিএলকে নিষিদ্ধ ঘোষণা করা হোক, তা তিনি চান না। গড়াপেটা রুখতে পর্যাপ্ত ব্যবস্থা না নেয়া পর্যন্ত আদালত অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করুক, সেটাই তিনি আপাতত চাইছেন।

Print Friendly, PDF & Email