রবিবার, ৮ই এপ্রিল, ২০১৮ ইং ২৫শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

প্রতিরক্ষা শক্তি আরও জোরদার করবে ইরান

আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে ব্যস্ত বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। আর তারই জের ধরে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি হুঁশিয়ারি দিলেন, প্রতিরক্ষা শক্তি জোরদার আমাদের অকাট্য ও ন্যায্য অধিকার। এই ক্ষেত্রে কোনো ধরণের ছাড় দেওয়া হবে না।

এ ব্যাপারে ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, সিরিয়া সংকট সমাধানে ইরানের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ইরান যেকোনো দেশের ওপর সামরিক আগ্রাসনের বিরোধী। তিনি বলেন, ইরান মনে করে ইয়েয়েনসহ গোটা মধ্যপ্রাচ্যের মানুষের দুঃখ দূর করতে পরস্পরের মধ্যে সহযোগিতা জরুরি। একই সঙ্গে এক দেশের স্বাধীনতা ও সার্বভৗমত্বের প্রতি অপর দেশের সম্মান জানানো উচিত।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, মধ্যপ্রাচ্যে আইএসের পরাজয়ের অর্থ হচ্ছে আমেরিকার মধ্যপ্রাচ্য নীতির ব্যর্থতা। তিনি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলো অভিন্ন সমস্যার বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ায় নিরাপত্তা প্রতিষ্ঠার বিষয়টি কঠিন হয়ে পড়েছে। চরমপন্থা ও সহিংসতা ছড়িয়ে দেওয়ার বিষয়ে আমেরিকা ও ইজরায়েলেরর ভূমিকার নিন্দাও জানান আমির হাতামি।

Print Friendly, PDF & Email