রবিবার, ১১ই মার্চ, ২০১৮ ইং ২৭শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

টেকনাফে পাহাড়ি বনে আগুন

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ি বন পুড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও কয়েকটি এলাকায় হালকা আগুনের শিখা লক্ষ্য করা যাচ্ছে। এই পর্যন্ত প্রায় দেড়শ একর বনভূমি পুড়ে গেছে বলে বনবিভাগ ধারণা করেছে।

টেকনাফ উপজেলার রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন সংরক্ষিত পাহাড়ি বনের বিচ্ছিন্নভাবে ৩০-৪০ স্থানে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। যা নাশকতা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আগুন নেভাতে উপজেলা প্রশাসন, পুলিশ, বন বিভাগ, ফায়ার সার্ভিসের কর্মীসহ স্থানীয় লোকজন চেষ্টা চালিয়ে সন্ধ্যার দিকে আগুন নিয়ন্ত্রণে এনেছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে টেকনাফের পৌরসভার নূর আহমেদ গুনা থেকে নাইট্যংপাড়া এলাকার পাহাড়ি বনে এ ঘটনা ঘটে।

বন বিভাগ ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে,  বৃহস্পতিবার সকালে পৌর এলাকার পাহাড়ে প্রায় আড়াই কিলোমিটার এলাকায় জুড়ে আগুন জ্বলতে শুরু করে। এতে হাজার হাজার গাছপালা, সবজি ক্ষেত পুড়ে ছাই হয়ে গেছে।

টেকনাফ স্টেশনের ফায়ার সার্ভিসের কর্মকর্তা কিরিতি বড়ুয়া বলেন, পাহাড়ে আগুন লাগার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছেছে ফায়ার সার্ভিস কর্মীরা। লোকালয়ে ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণ করা গেলেও পাহাড়ের আগুন নেভাতে বেগ পেতে হয়েছে। সন্ধ্যা ৬ টার দিকে আগুন অনেকটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। কয়েকটি স্থানে হালকা হালকা আগুনের শিখা লক্ষ্য করা যাচ্ছে। তাও নিয়ন্ত্রণে আনতে কাজ চলছে।

কক্সবাজার বিভাগীয় বনকর্মকর্তা (দক্ষিন) মো: আলী কবীর জানান, এখনো পর্যন্ত কত বন পুড়েছে, তা জানা সম্ভব হয়নি। তবে ধারণা করা হচ্ছে, প্রায় দেড়শ একরের মতো বন পুড়ে যেতে পারে। এর মধ্যে ৭৫ একর সামাজিক বনায়ন রয়েছে। এখানে হাতির আবাসস্থল রয়েছে।

টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল হাসান বলেন, কারা আগুন দিয়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। হঠাৎ করে আগুন ছড়িয়ে পড়ায় লোকালয়ের কিছু অঞ্চল ঝুঁকিতে ছিল। তবে এখন আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

Print Friendly, PDF & Email