মঙ্গলবার, ১৩ই মার্চ, ২০১৮ ইং ২৯শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

বিশ্বে বিপদের শহরগুলো ব্রাজিল-মেক্সিকোতে

নিউজ ডেস্ক : বিশ্বে সবচেয়ে বিপজ্জনক ৫০টি শহরের ১৭টিই ব্রাজিলের, আর এর পরের অবস্থানটি মেক্সিকোর।

সহিংসতার বিরুদ্ধে কাজ করে আসা মেক্সিকোর প্রতিষ্ঠান ‘সিকিউরিটি, জাস্টিস অ্যান্ড পিস’ এর করা এই তালিকায় অধিকাংশ শহরই মধ্য ও দক্ষিণ আমেরিকার।

শীর্ষ ৫০টির তালিকায় যুক্তরাষ্ট্র ও আফ্রিকার শহর আছে গুটিকয়েক। এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়ার কোনো শহর এই তালিকায় আসেনি।

২০১৭ সালে শহরগুলোতে সংঘটিত হত্যাকাণ্ডের হারের ভিত্তিতে এই তালিকাটি করেছে ‘সিকিউরিটি, জাস্টিস অ্যান্ড পিস’। প্রতি এক লাখ মানুষে কয়জন হত্যাকাণ্ডের শিকার হন, তা ভিত্তিতে করা হয়েছে এই তালিকা।

তালিকার বেশিরভাগ শহর ব্রাজিলের হলেও সবচেয়ে বিপজ্জনক শহর হিসেবে উঠে এসেছে মেক্সিকোর লস কাবোসের নাম। শহরটির প্রাকৃতিক সৌন্দর্যকে ম্লান করে দিয়েছে সহিংসতা।

মেক্সিকোতে গত বছর ২৯ হাজার হত্যাকাণ্ড ঘটে; ১৯৯৭ সালের পর এটাই সর্বোচ্চ সংখ্যক।

লস কাবোস শীর্ষ ১০ এ থাকা মেক্সিকোর শহরগুলো হল- অ্যাকাপুলকো (তৃতীয়), তিজুয়ানা (পঞ্চম), লা পাস (ষষ্ঠ) ও ভিক্তোরিয়া (অষ্টম)।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস। চতুর্থ স্থানে রয়েছে ব্রাজিলের নাতাল, চতুর্থ স্থানে ব্রাজিলের ফোর্তালেসা, নবম স্থানে রয়েছে ভেনেজুয়েলার গুয়ায়েনা এবং দশম স্থানে রয়েছে ব্রাজিলের বোলেম।

মেক্সিকোর ১২টি শহরের নাম এই তালিকায় রয়েছে। জ্যামাইকা, হন্ডুরাস, পুয়ের্তো রিকো, কলম্বিয়া, এল সালভেদর ও গুয়েতেমালার শহরও রয়েছে বিপজ্জনক তালিকায়।

যুক্তরাষ্ট্রের সেন্ট লুইস, বাল্টিমোর, নিউ অরলিয়েন্স ও ডেট্রয়েট স্থান করে নিয়েছে শীর্ষ ৫০ এর তালিকায়।

মধ্য ও দক্ষিণ আমেরিকার বাইরে দক্ষিণ আফ্রিকার তিনটি শহর রয়েছে এই তালিকায়; সেগুলো হল কেপটাইন, ডারবান ও নেলসন ম্যান্ডেলা বে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

কলকাতায় মেয়েদের স্কুলে সমকামিতার অভিযোগ!

বিমানে ওঠার আগে সোনামনি লিখেছিল ‘তৃতীয় হানিমুন’

এই মানুষগুলোর জন্য প্রার্থনা করুন : মুশফিক

পাইলটের অনুরোধ রাখেনি কন্ট্রোল রুম (পাইলটের শেষ অডিও রেকর্ড)

নির্বাচনের আগেই ঢাকা আসছেন মোদি

শাকিব-অপুর বিচ্ছেদ : যে সিদ্ধান্ত কাল হয়ে দাঁড়াল অপুর জীবনে