রবিবার, ১১ই মার্চ, ২০১৮ ইং ২৭শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

আফগানিস্তানের ২০১৯ বিশ্বকাপের আশা প্রায় শেষ

কপালে দুর্ভাগ্য থাকলে যা হয় তার সবকিছুই ঘটছে আফগানিস্তানের সাথে। বিশ্বকাপ বাছাই পর্বে প্রথম দুই ম্যাচে হেরে ২০১৯ বিশ্বকাপের চূড়ান্ত পর্ব অনেকটাই অনিশ্চিত হয়ে গিয়েছিল তাদের। সেই অনিশ্চয়তা আরো বাড়লো বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বৃহস্পতিবার হংকংয়ের কাছে ৩০ রানে হেরে যাওয়ায়। এখন তৃতীয় দল হিসেবে বাছাইপর্বের পরের রাউন্ডে যাওয়াই কঠিন তাদের জন্য।

অথচ আন্তর্জাতিক ক্রিকেটে গেল কয়েক বছরে সবচেয়ে উন্নতি করা দল আফগানরা। টেস্ট মর্যাদাও পেয়েছে। জিম্বাবুয়ের বাছাইপর্বের আসরে তারা শুরু করেছিল ফেভারিট হিসেবে। কিন্তু স্কটল্যান্ড ও জিম্বাবুয়ের কাছে হেরেছে বাজেভাবে। এবার ডাকওয়ার্থ-লুইস বৃষ্টি আইনে হার হংকংয়ের সাথে। যে হংকং ক্রিকেট শক্তি হিসেবে মোটেও প্রতিষ্ঠিত না।

বুলাওয়েতে আগে ব্যাট করে হংকং ৮ উইকেটে ২৪১ রান করেছিল। আফগানদের বিপক্ষে এতোটা রান করা তাদের জন্য বড় ব্যাপার। তবে আফগানিস্তান দুষতে পারে তাদের টিনএজার অধিনায়ক রশিদ খানকে। বিস্ময় লেগ স্পিনার ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পেয়ে বোলিংয়ে উইকেট শিকার করা অনেকটা ভুলে বসেছেন। এদিন ১০ ওভারে ৩৯ রান দিলেন। একটিও উইকেট মিলল রনা। টিনএজার মুজিবুর রহমান ও অভিজ্ঞ মোহাম্মদ নবী ৩টি করে উইকেট নিয়েছেন। অংশুমান রাঠের ৬৫ এর সাথে অধিনায়ক বাবর হায়াতের ৩১ এবং নিজাখাত খানের ২৮, ১০ নম্বর তানবির আফজালের ২২ যোগ হলো। তাতে লড়ার মতো স্কোর পেল হংকং।

নিষেধাজ্ঞার জন্য আহমেদ শাহজাদ নেই। ৭৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে আফগানরা। শেষে ৪৬ ওভারে ৯ উইকেটে ১৯৫ রান তোলে। বৃষ্টি আসে। এরপরও খেলার সুযোগ থাকলে তাদের জেতার তেমন একটা সুযোগ ছিল বলা চলে না। কারণ, ৯ ও ১১ নম্বর ব্যাটসম্যান ছিলেন ক্রিজে। ৯ নম্বর দৌলত জাদরান ইনিংস সর্বোচ্চ ৪০ রানে অপরাজিত থাকেন। মোহাম্মদ নবী ৩৮ ও নজিবুল্লাহ জাদরান ৩২ রান করেন। ৭৩ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ার পর আর ঘুরে দাঁড়ানো হয়নি আফগানদের। আর তাতে এই পর্যায়ে আফগানিস্তানের ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে খেলার আশা প্রায় শেষই বলতে হবে। অলৌকিক কিছু না ঘটলে ওখানে তাদের দেখা যাওয়ার সম্ভাবনা কম। তাদের গ্রুপ থেকে এদিন স্কটল্যান্ডের সাথে জিম্বাবুয়ে সুপার সিক্সে পা রেখেছে। তৃতীয় দলের জায়গাটা খালি এখনো।

Print Friendly, PDF & Email