রবিবার, ১১ই মার্চ, ২০১৮ ইং ২৭শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

ত্রিপুরার মুখ্যমন্ত্রীর শপথ অনুষ্ঠানে যাচ্ছেন তার দুই কাকা

চাঁদপুর প্রতিনিধি : ভাতিজার শপথ অনুষ্ঠানে যোগ দিতে অনেকটা গোপনে ত্রিপুরায় যাচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের দুই কাকা। এমন তথ্য জানিয়েছেন, তার ছোট কাকা চাঁদপুরের কচুয়ার প্রাণধন দেব।

প্রাণধন বলেন, ‘আমাকে এবং আমার আরেক ভাই মধুসূদন দেবকে আগামীকাল শুক্রবার অনুষ্ঠেয় শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন বিপ্লব কুমার দেব।’ মোবাইল ফোনে পরিবারের এই দুই অভিভাবককে আমন্ত্রণ জানিয়ে বিপ্লব কুমার দেব তাকে বলেছিলেন, ‘কাকু বাবার অবর্তমানে আপনারাই আমার অভিভাবক। তাই শপথের বিশেষ দিনটিতে আপনাদের উপস্থিতি প্রত্যাশা করছি।’

এর মধ্যে প্রাণধন দেব আজ বৃহস্পতিবার সকালে এবং গতকাল বুধবার দুপুরে কচুয়া ত্যাগ করেন মধুসূদন দেব।

খোঁজ নিয়ে জানা গেছে, স্থানীয় অনেকেই তাদের সঙ্গে ত্রিপুরায় যাওয়ার আগ্রহ প্রকাশ করায় শেষ পর্যন্ত অনেকটা গোপনীয়তা রক্ষা করে এই দুইজন ভাতিজার শপথ অনুষ্ঠানে যাচ্ছেন। তবে এই প্রতিবেদকের কাছে প্রাণধন দেব বলেন, ‘ভিসা প্রসেসিংসহ আরো কিছু আনুসঙ্গিক কাজ রয়েছে। এসব কারণে সেখানে যেতে কিছুটা বিলম্ব হচ্ছে। এ ছাড়া কিছু আত্মীয়স্বজন এবং স্থানীয়দের অনেকেই ত্রিপুরায় যেতে প্রাণধন দেবের কাছে আগ্রহের কথা জানান। কিন্তু পাসপোর্ট, ভিসাসহ আরো কিছু জটিলতা এই মুহূর্তে কাটানো সম্ভব না হওয়ায় তাদেরকে সায় দিতে পারেননি তিনি। ফলে চুপিসারে বিপ্লবের দুই কাকা শপথ অনুষ্ঠানে যাচ্ছেন।

আগামীকাল শুক্রবার আসাম রাইফেলস ময়দানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে বিপ্লব কুমার দেব মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। এ সময় তার নেতৃত্বে ত্রিপুরা রাজ্যের বিধান সভা নির্বাচনে বিজয়ী বিজেপি সদস্যরাও অন্যান্য মন্ত্রী শপথ গ্রহণ করবেন।

চাঁদপুরের কচুয়া উপজেলার পূর্ব সহদেবপুর ইউনিয়নের মেঘদাইর গ্রামের কবিরাজ বাড়ির প্রয়াত ইউপি সদস্য গোবিন্দ দেবের নাতি হলেন বিপ্লব কুমার দেব। মহান মুক্তিযুদ্ধের সময় তার বাবা নারায়ণগঞ্জের কর্মস্থলে ছিলেন। স্থানীয় রাজাকারদের সহায়তা নিয়ে পাকিস্তানি সেনারা তাদের বাড়ি পুড়িয়ে দেয়। এ সময় জীবন রক্ষায় তিন কন্যা সন্তান নিয়ে অন্তঃসত্ত্বা মিনা রানী দেব ভারতের ত্রিপুরায় পাড়ি জমান। তার কয়েক মাস পরই বিপ্লব কুমার দেব জন্মগ্রহণ করেন।

মুক্তিযুদ্ধের সময়ই সেখানে পরিবারের সদস্যদের সঙ্গে যোগ দেন বাবা প্রাণোধন দেব। পরবর্তীতে তিনি সেখানে বসবাস শুরু করেন। এর মধ্যে দুইবার ত্রিপুরার বনমালিপুর এলাকায় পঞ্চায়েত নির্বাচিত হন তিনি। তবে প্রাণোধন দেব বিজেপির রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। এর ধারাবাহিকতায় ছেলে বিপ্লব কুমার দেব শেষ পর্যন্ত গত দুই বছর আগে ত্রিপুরা রাজ্যে বিজেপি সভাপতি নির্বাচিত হন। গত কয়েক বছর আগে তার বাবা প্রয়াত হন।

শৈশবে বাবার হাত ধরে বাংলাদেশের গ্রামের বাড়িতে একাধিকবার মনসা পূজা দেখার জন্য এসেছিলেন বিপ্লব কুমার দেব। সর্বশেষ গতবছর আওয়ামী লীগের কেন্দ্রীয় কাউন্সিলে বিজেপি প্রতিনিধি হয়ে দেশে ফেরেন তিনি। পরে পৈতৃক বাড়ি ঘুরে দেখেন বিপ্লব কুমার দেব। তখন তিনি স্ত্রী পাঞ্জাবের মেয়ে ব্যাংক কর্মকর্তা নীতি দেব এবং সন্তানকে নিয়ে আসেন। বিপ্লব কুমার দেবের বাপ কাকারা চার ভাই ছিলেন। এদের মধ্যে এখন দুই কাকা বেঁচে আছেন।

Print Friendly, PDF & Email