রবিবার, ১১ই মার্চ, ২০১৮ ইং ২৭শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

সিলেটে ‘ভুয়া’ বাঘ, ভুয়া ‘বাঘিনী’

সিলেট প্রতিনিধি : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া সংবাদ ছড়িয়ে পড়ার সমস্যাটি ব্যাপক। বুঝে কিংবা না বুঝে অনেকেই ভুয়া সংবাদ/ছবি শেয়ার করেন। সিলেটে একইদিনে এই ‘ভুয়া’ বাঘ ও ভুয়া নারী পুলিশ (‘বাঘিনী’) আটকের ঘটনায় ভাইরাল সিলেটের সামাজিক যোগাযোগ মাধ্যম। সিলেটজুড়ে চলছে ট্রল আর আলোচনা-সমালোচনা।

বুধবার সকাল থেকেই বিভিন্ন ‘বেনামী’ অনলাইন নিউজে এবং ব্যক্তিগত পোস্টে একটি ভুয়া সংবাদ কিংবা পোস্টে হাসির খোরাক যোগায়। নিউজে বলা হয়- সিলেট নগরী থেকে বিমানবন্দর সড়কের মালনীছড়া চা বাগান এলাকায় গাড়ি থেকে বাঘের ছবি তোলেন এক ব্যক্তি। রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে তিনি ছবিটি আপলোড করলে তা ভাইরাল হয়ে যায়। নিউজগুলোতে বনবিভাগের কর্মকর্তাদেরও উদ্ধৃতি দেওয়া হয়। অথচ, যে ছবির কারণে এতো আলোচনা-সমালোচনা সেই বাঘের ছবিই আমাদের দেশেরই নয়। ছবিটি প্রায় একমাস আগে ভারতের মুম্বাই শহরের একটি পার্ক থেকে তোলা।

‘সিলেটের রাস্তায় বাঘ’ এমন নিউজ ভুয়া প্রমাণিত হওয়ার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, হোয়াটসঅ্যাপে শুরু হয় ট্রল। বিভিন্ন ফেইসবুক পেইজ এবং গ্রুপে কমেন্টসহ পোস্টের মাধ্যমে মজা করেই চলেছে সিলেটের সচেতন সমাজ। তবে, বিভিন্ন পোস্টে তারা কোনো ধরনের তথ্য-প্রমাণ ছাড়া নিউজ করায় বিভিন্ন নামী বেনামী অনলাইন, টিভি, ও প্রিন্ট পত্রিকারও সমালোচনা করছেন।

এদিকে, বুধবার সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর মাজার থেকে এক ভুয়া নারী পুলিশকে আটক করা হয়েছে। বুধবার বেলা ১টার দিকে জুলি আক্তার ইভা ওরফে শ্যামলী আক্তার রুবা (১৮) নামে ওই ভুয়া পুলিশকে আটক করা হয়। তিনি পুলিশের পোশাক পরিহিত ছিলেন। তার পোশাকে নেইমপ্লেটে নাম লিখা ছিল পাপিয়া আক্তার। তার গ্রামের বাড়ি হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলায়। আটক ভুয়া মহিলা পুলিশকে কোতোয়ালী থানায় হস্তান্তর করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা দায়ের প্রক্রিয়াধীন বলে জানা গেছে।

বিষয়টি নিয়েও ট্রোল করতে ছাড়েননি সিলেটের তরুণেরা। অনেকেই বলেছেন, যাহোক সিলেটে বাঘ দেখা না গেলে কি হবে, ‘বাঘিনী’র দেখা তো পাওয়া গেলো। পুলিশের পোশাক পরিহিত অবস্থায় ঘুরে বেড়ানো মহিলাকে তারা ‘বাঘিনী’ বলে সম্বোধন করেছেন।

Print Friendly, PDF & Email