শুক্রবার, ২রা মার্চ, ২০১৮ ইং ১৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

সকালের নাস্তায় পিৎজা কি ভালো?

লাইফস্টাইল ডেস্ক : এক টুকরা পিৎজা সকালের নাস্তায় শস্যদানা দিয়ে তৈরি সিরিয়াল খাওয়ার চাইতেও ভালো বলে মত দিয়েছেন পুষ্টিবিদরা।

যুক্তরাষ্ট্রের স্বীকৃতিপ্রাপ্ত পুষ্টিবিদ চেলসি ‍আমের খাদ্যবিষয়ক ওয়েবসাইট দ্য ডেইলি মিল’য়ে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “প্রায় সকলের প্রিয় এই খাবার সকালের নাস্তা হিসেবে বহুল প্রচলিত সিরিয়ালের ভালো বিকল্প হতে পারে।”

তিনি আরও বলেন, “গড়পড়তা এক ফালি পিৎজা আর খাঁটি দুধ মেশানো এক বাটি সিরিয়াল প্রায় একই পরিমাণ ক্যালরি ধারণ করে। তবে পিৎজায় থাকে বাড়তি আমিষ, যা পেট ভরিয়ে রাখবে অনেক্ষণ।”

বিভিন্ন সিরিয়ালের অনুপাতে পিৎজাতে চিনির পরিমাণ কম। আর মন-মেজাজ ভালো রাখতে কিংবা খিদা কমাতে চিনির তেমন একটা ভূমিকা নেই।

আমের ওই সাক্ষাৎকারে আরও জানান, সিরিয়ালের তুলনায় পিৎজায় চর্বি বেশি এবং চিনি কম। তাই সকালের নাস্তায় পিৎজা চিনির ক্ষতিকর প্রভাব থেকে কিছুটা হলেও বাঁচাবে।

তবে এই ধারনার পেছনে বিভিন্ন দিক বিবেচনায় রাখতে হবে। তার মধ্যে একটি হল কোন ধরনের পিৎজা ও সিরিয়াল।

যেমন- যুক্তরাষ্ট্রের খাদ্য প্রস্তুত প্রতিষ্ঠানের সূত্র অনুযায়ী, এক বাটি সিনামন টোস্ট ক্রাঞ্চ সিরিয়ালে থাকে প্রায় ১৩০ ক্যালরি, ৩ গ্রাম চর্বি, ৯ গ্রাম চিনি।

তবে বেশিরভাগ মানুষ এক বাটিতে সীমাবদ্ধ থাকে না।

মানুষ কতটুকু সিরিয়াল খায় তা জানতে আমেরিকার ‘কনজিউমার রিপোর্টস’ ম্যাগাজিন জরিপ চালায়।

১২৪ জনকে নিয়ে করা এই জরিপে দেখা যায়, ৯২ শতাংশ মানুষ একবাটির বেশি সিরিয়াল খান এক বেলাতেই।

যদি একজন ব্যক্তি ননি মু্ক্ত দুধ মিশিয়ে দুই বাটি সিনামন টোস্ট ক্রাঞ্চ সিরিয়াল খায় তবে সে গ্রহণ করে ৩৫০ ক্যালরি, ৬ গ্রাম চর্বি, ২৩ গ্রাম চিনি, ৫.৩৭ গ্রাম আমিষ এবং ৪ গ্রাম আঁশ।

অন্যদিকে পিৎজার হাটের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যানুসারে, একটি বড় আকৃতির চিজ দেওয়া পিৎজার টুকরার চিজ থেকে পাওয়া যাবে ২৯০ ক্যালরি, ১১ গ্রাম চর্বি, ১৩ গ্রাম আমিষ ও ৩ গ্রাম আশঁ।

আমের বলছেন, চিনিতে ভরা সিরিয়ালের চাইতে পিৎজা ভালো।

অপরদিকে যুক্তরাষ্ট্রের মন্টেফিওরি মেডিকল সেন্টারের পুষ্টিবিদ মেলিসা রিফিকিন বলছেন, পিৎজা বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ হবে না।

তার কথায়, “তর্কের স্বার্থে পিৎজা হয়ত কিছু সিরিয়ালের তুলনায় ভালো হতে পারে, তবে এটি মানুষকে সকাল বেলায় সোডিয়াম, কার্বোহাইড্রেইট ও চর্বি খাওয়ার সুযোগ করে দিচ্ছে। ফলে ওই ব্যক্তি সারাদিন অবসাদ অনুভব করতে পারে। আবার অনেক পিৎজাও আছে যেগুলোতে প্রচুর ‍চিনি থাকে। যেমন, পিৎজা হাটের প্রতিটি পিৎজায় থাকে ৮ গ্রাম চিনি ও ৪৯০ মিলিগ্রাম সেডিয়াম।”

“ফ্রোজেন পাই’ও নিরাপদ নয়।” পাঁচটি ব্রান্ডের পাই বিশ্লেষণ করে এই মতামত দেন পুষ্টিবিদ মেলিসা রিফকিন।

তিনি আরও বলেন, “এই খাবাররের উপকরণের তালিকা দেখে আমি আতঙ্কিত হই। এদের মধ্যে কিছু ব্রান্ডের ‘পাই’তে ছিল উচ্চ মাত্রার ‘ফ্রুক্টোজ কর্ন সিরাপ’।”

তবে সিদ্ধান্তটা নিতে হবে আপনাকেই। ঘরে চিজ কম দিয়ে, ক্রাস্ট পাতলা রেখে ও প্রচুর সবজি দিয়ে স্বাস্থ্যকর পিৎজা নিজেই বানিয়ে নিতে পারেন। অথবা গড়পড়তা মানুষের মতো দোকানের পিৎজা কালেভদ্রে মনের খায়েশ মিটিয়ে খেতে পারে।

মনে রাখবেন পিৎজা, সিরিয়াল যাই খান না কেনো, পরিমাণ মতো খাওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

Print Friendly, PDF & Email