g অযোগ্য ঘোষণার রায়কে চ্যালেঞ্জ নওয়াজ শরিফের | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৩০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ১৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

অযোগ্য ঘোষণার রায়কে চ্যালেঞ্জ নওয়াজ শরিফের

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১৬, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক :পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করে দেয়া আদালতের রায়ের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়েছেন তিনি। মঙ্গলবার উচ্চ আদালতের রায় পর্যালোচনার দাবি জানিয়েছেন দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী।

২০১৫ সালে পানামা পেপার্স কেলেঙ্কারিতে নওয়াজের পরিবারের দুর্নীতির বিষয়টি উঠে আসে। এরপরই নওয়াজ এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। ওই অভিযোগের তদন্ত করে যৌথ তদন্ত দল (জেআইটি)। ওই তদন্ত প্রতিবেদনে বলা হয়, নওয়াজ ও তার পরিবারের সদস্যরা তাদের নামে থাকা বিপুল পরিমাণ সম্পদের উৎস জানাতে ব্যর্থ হয়েছেন। তদন্ত প্রতিবেদন আমলে তাকে ক্ষমতাচ্যুত করে দেশটির উচ্চ আদালত।

পাকিস্তানের ৭০ বছরের ইতিহাসে পূর্ণ মেয়াদে দায়িত্ব পালনের আগেই বরখাস্ত হওয়ার দিক থেকে তিনি হলেন দেশটির ১৫তম প্রধানমন্ত্রী। অবশ্য, যেকোনো ধরনের দুর্নীতির কথা বরাবরই অস্বীকার করে আসছেন নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যরা।

নওয়াজ শরীফকে কেন অযোগ্য ঘোষণা করা সঠিক নয় সে বিষয়ে রিভিউ পিটিশনে ১৯টি কারণ তুলে ধরেছেন তার আইনজীবীরা। দীর্ঘ আবেদনে রায় পুনর্বিবেচনার দাবি জানিয়ে তারা বলেছে, ভাসা ভাসা ভুল বিষয়ের ওপর ভিত্তি করে এ রায় দেয়া হয়েছে।

মঙ্গলবার করা আবেদনে আবেদনকারীরা আদালতের চূড়ান্ত আদেশ পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছেন। এছাড়া, রিভিউ পিটিশনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত ২৮ জুলাইয়ের রায় স্থগিত রাখার আবেদন জানিয়েছেন।

তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, নওয়াজ শরীফের বিরুদ্ধে দেয়া আদালতের রায় পরিবর্তন হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই। কারণ, যে বেঞ্চ নওয়াজকে অযোগ্য বলে রায় দিয়েছিল, রিভিউ পিটিশনের শুনানি ও রায় সেই একই বেঞ্চে হওয়ার কথা; এটা সবসময় নির্ধারিত থাকে।

এদিকে, শরিফ ও তার ছেলে-মেয়ের বিরুদ্ধে ফৌজদারি মামলা করতে দেশটির দুর্নীতি দমন সংস্থাকে নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

এ জাতীয় আরও খবর