g কাতারে ভিসামুক্ত প্রবেশের সুবিধায় ভারত, নেই বাংলাদেশ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১৪ই আগস্ট, ২০১৭ ইং ৩০শে শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

কাতারে ভিসামুক্ত প্রবেশের সুবিধায় ভারত, নেই বাংলাদেশ

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১০, ২০১৭

---

বিশ্বের ৮০টি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশাধিকারের অনুমতি দিয়েছে কাতার। কাতারের প্রশাসনের তরফে জানানো হয়েছে, প‌র্যটনকে উৎসাহ দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। ভিসামুক্ত প্রবেশ সুবিধার এই তালিকায় নাম রয়েছে ভারতেরও।তবে এতে স্থান হয়নি বাংলাদেশের। এরফলে দেশটি একটি সুযোগ থেকে বঞ্চিত হলেও বিশ্লেষকরা বলছেন, এর মানে এই নয় যে, বাংলাদেশের সঙ্গে কাতারে সম্পর্ক খারাপ হয়ে গেল। এই সিদ্ধান্ত দেশটিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের উপর বা কূটনৈতিক ক্ষেত্রে বর্তমানে বা ভবিষ্যতে কোন ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে না। দেশটি গত বছর বাংলাদেশের সঙ্গে সুসম্পর্কের কথা বলে বাংলাদেশ থেকে বিনামূল্যে জনশক্তি নেয়ার ঘোষণা দিয়েছিল। সে নীতির বাস্তবায়ন না হলেও, সে অবস্থান থেকে দেশটি সরে আসেনি।’

নতুন নীতিমালা অনুসারে, তালিকাভুক্ত ওই ৮০টি দেশের নাগরিকরা কাতারে যেতে চাইলে তাদের কোন ভিসা ফি দেয়া লাগবে না। কমপক্ষে ছ’মাসের মেয়াদযুক্ত বৈধ পাসপোর্ট এবং কনফার্ম করা রিটার্ন টিকিট থাকলেই ফি ছাড়াই পোর্ট অব এন্ট্রিতে একাধিক সফরযোগ্য ভিসা ইস্যু করা হবে।

২০২২ সালে ফুটবল বিশ্বকাপের আয়োজন করছে কাতার। এই সিদ্ধন্তের ফলে সেদেশে প‌র্যটনের জোয়ার আসবে বলে দাবি কাতার সরকারের।

মৌলবাদ এবং জঙ্গিবাদে মদদ ও অর্থায়নের মাধ্যমে মধ্যপ্রাচ্য উপসাগরীয় অঞ্চলে অস্থিরতা সৃষ্টির অভিযোগে গত ৫ জুন সৌদি আরব, মিশর, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) কাতারের সঙ্গে সব ধরণের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পাশাপাশি দেশটির সঙ্গে সার্বিক নিষেধাজ্ঞা আরোপ করে। কাতার অবশ্য বারবারই এমন অভিযোগ অস্বীকার করে এসেছে।

এ জাতীয় আরও খবর