সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

দেশের রপ্তানী খাত চ্যালেঞ্জের মুখে

AmaderBrahmanbaria.COM
জুলাই ৬, ২০১৭

---

প্রতিযোগীতার সক্ষমতার সাথে সাথে বিশ্ব বাজারে  চাহিদা অনুযায়ী কমছে রপ্তানী আয়। যা এখন নিন্মমুখি। উদ্যোক্তারা বলছেন রপ্তানী বাণিজ্যে এখন কঠিন সময় পার করছেন তারা। ফলে চলতি অর্থ বছরে লক্ষ্য অর্জন ব্যহত হতে পারে । এ সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় নীতি সহায়তা চান রপ্তানীকারকরা । নতুন করে চ্যালেঞ্জের মুখে দেশের রপ্তানীখাত। সদ্য সমাপ্ত অর্থ বছরে লক্ষ্য অর্জনও অসম্ভব।  এদিকে বাজার ধরে রাখতে অনেকটা বেগ পেতে হচ্ছে রপ্তানীকারকদের । মোট রপ্তানী পন্যের প্রায় ৫৫ ভাগের গন্তব্য ইউরোপীয় ইউনিয়ন। তবে বড় ধরনের পরেও এখনও ঘুরে দাড়ায়নি পাউন্ড।  উল্টো আরো সংকুচিত হয়েছে পোশাক বাজার । শ্রমিক অধিকার ইস্যুতেও ইউরোপীয় ইউনিয়ন আর সরকারের সাথে চলছে দামদর। ফলে সব মিলিয়ে এক প্রকার কঠিন সময় পার করছে দেশের পোশাক খাত। এ সম্পর্কে বিজিএমইএয়ের সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ‘এবার জুলাই থেকে আমরা কাজ পাচ্ছি না। আমাদের মধ্যে একটা ভীতি কাজ করছে। এখন আমাদের এখান থেকে বের হয়ে আসতে হলে এই শিল্পটাকে বাঁচিয়ে রাখতে হবে। এবং আমারা যদি এই দুইটা বছর টিকে যেতে পারি তাহলে অন্যান্য জায়গার থেকে আমাদের এখানে ব্যবসায় এগিয়ে আসবে।

দেশের রপ্তানী বানিজ্যের ৮০ শতাংশ পরিচালিত হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। অথচ দূর্নীতি আর অবকাঠামোর দূর্বলতায় প্রতিনিয়ত ব্যহত হচ্ছে  রপ্তানী কার্যক্রম আর পিছিয়ে আছে নতুন বাজর সৃষ্টির উদ্যোগ । পন্যে বহুমুখিকরনেও নেই উল্ল্যেখযোগ্য কোন অগ্রগতি।

এ সম্পর্কে বাংলাদেশ রপ্তানীকারক সমিতির সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বলেন , কিভাবে শিল্প তার সক্ষমতার জন্য আন্তর্জাতিকভাবে প্রতিযোগী দেশ গুলো সমন্বয় করতে। আমাদেরকে এর সাথে মিল রেখে সমন্বয় করতে হবে। তা না হলে প্রবৃদ্ধি ধরে রাখা যাবে না।

সময় উপযোগী কৗশল গ্রহন না করলে ২০২১ সাল নাগাদ ৭ বিলিয়ন ডলার রপ্তানী আয়ের লক্ষ্য অর্জন হুমকির মুখে পরবে।

যমুনা টিভি