g প্রধান বিচারপতির বাসভবনে কাদের | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৬ই আগস্ট, ২০১৭ ইং ১লা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

প্রধান বিচারপতির বাসভবনে কাদের

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১৩, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় নিয়ে সরকার ও রাজনৈতিক অঙ্গনসহ বিভিন্ন মহলে সপ্তাহের বেশি সময় ধরে চলছে নানা আলোচনা-সমালোচনা। এর মধ্যেই প্রধান বিচারপতির বাসভবনে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রায় দুই ঘণ্টা ধরে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা) ও সেতুমন্ত্রীর মধ্যে বৈঠক হয়। পরে প্রধান নৈশভোজেও অংশ নেন মন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১২ আগস্ট) রাত আটটার দিকে রাজধানীর কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবন যান ওবায়দুল কাদের। তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাতের বিষয়ে মন্ত্রীকে উদ্ধৃত করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আবু নাসের গণমাধ্যমকে জানিয়েছেন, প্রধান বিচারপতি ও মন্ত্রীর মধ্যে প্রায় দুই ঘণ্টা বৈঠক হয়। সেখানে নৈশভোজেও অংশ নেন মন্ত্রী। তাদের মধ্যে আলোচনা হয়েছে। আরও আলোচনা হবে।

মূলত, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর তা নিয়ে সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সংক্ষুব্ধ হয়। রায় নিয়ে, বিশেষ করে প্রধান বিচারপতির বিভিন্ন পর্যবেক্ষণ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করছেন মন্ত্রী, দলীয় নেতা ও সরকারপন্থী আইনজীবীরা।

গণমাধ্যমগুলোর টকশোতেও এ নিয়ে নানা আলোচনা বিশ্লেষণ চলছে। সুশীল সমাজের প্রতিনিধিসহ প্রতিপক্ষ রাজনৈতিক দলের নেতারাও মুখর এ রায় নিয়ে।

তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনে করছে, রায়ের পর্যবেক্ষণে রাজনীতি রয়েছে। এর পেছনে ষড়যন্ত্রও থাকতে পারে। এ জন্য এই রায়কে যতটা সম্ভব প্রশ্নবিদ্ধ করার কৌশল নেয়া হয়েছে। তবে রায়কে ‘ঐতিহাসিক’ হিসেবে বর্ণনা করছে ক্ষমতাসীন দলের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি। তারা অবিলম্বে সরকারের পদত্যাগ দাবি করে আসছে।

উল্লেখ্য, উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদের যে পরিবর্তন ষোড়শ সংশোধনীতে আনা হয়েছিল, তা ‘অবৈধ’ ঘোষণার রায় গত ১ আগস্ট প্রকাশ করেন সুপ্রিম কোর্ট। রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি এস কে সিনহা দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে সমালোচনা করেন।

ষোড়শ সংশোধনী বাতিলসংক্রান্ত পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হওয়ার প্রায় এক সপ্তাহ নীবর থাকতে দেখা গেছে সরকার ও ক্ষমতাসীন দলকে। তবে মন্ত্রিসভার বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় এই রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করা হয়। এরপরই রায় নিয়ে প্রকাশ্যে সমালোচনা করে বক্তব্য দেয়া শুরু করেন সরকারের মন্ত্রীরা।

এ জাতীয় আরও খবর