g এবার ভারত মহাসাগরে চীনের হানা! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৬ই আগস্ট, ২০১৭ ইং ১লা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

এবার ভারত মহাসাগরে চীনের হানা!

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১৩, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক :ডোকলাম সীমান্ত নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই ভারত মহাসাগরে নিজেদের অবস্থান জোরদার করেছে চীনা নৌবাহিনী। এতে উদ্বেগ দেখা দিয়েছে ভারতের মধ্যে। বিষয়টি রীতিমতো অস্বস্তিদায়ক হয়ে উঠেছে মোদি ক্ষমতাসীন মোদি সরকারের জন্য। চীনের এ ধরনের আচরণকে এক রকম ‘হানা’ হিসেবে দেখা হচ্ছে।

চীন তার কৌশলের প্রথম পদক্ষেপ হিসেবে উপকূলীয় নগরী ঝানজিয়াংয়ের পিপলস লিবারেশন আর্মি নেভির (পিএলএএন) কৌশলগত সাউথ সি ফ্লিটের (এসএসএফ) একটি ঘাঁটি ভারতীয় একদল সাংবাদিকের সামনে তুলে ধরে। চীনা এসএসএফ জেনারেল অফিসের উপ-প্রধান ক্যা লিয়াং তিয়ানজুন বলেন, ‘আমার মতে, ভারত মহাসাগরের নিরাপত্তা ও সুরক্ষায় যৌথভাবে ভূমিকা পালন করতে পারে চীন ও ভারত।’ সম্প্রতি চীনের নৌবাহিনী আন্তর্জাতিকভাবে তার অবস্থান ব্যাপক সম্প্রসারণের প্রেক্ষাপটে তিনি এই মন্তব্য করেন।

এদিকে সিকিম সেক্টরের ডোকলাম এলাকায় ভারতীয় বাহিনী ও চীনা সৈন্যদের মধ্যে অচলাবস্থার ঘটনায় ভারতীয় পার্লামেন্টকে নিজেদের প্রস্তুতির ব্যাপারে আশ্বস্ত করেছে তাদের প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি। শুক্রবার তিনি পার্লামেন্টকে বলেন, যেকোনো ঘটনা মোকাবেলায় ভারতীয় সশস্ত্র বাহিনী প্রস্তুত আছে। ডোকলাম সংকটের মধ্যে চীন তিব্বতে সৈন্য পাঠাচ্ছে- এমন খবরের ব্যাপারে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর হাতে ৪০ দিনের যুদ্ধ সরঞ্জাম থাকার কথা থাকলেও মাত্র ২২ দিনের সরঞ্জাম আছে- দেশটির কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) এমন প্রতিবেদন সম্পর্কে জানতে চাইলে জেটলি বলেন, ওই প্রতিবেদন প্রকাশের পর পরিস্থিতির উন্নতি ঘটেছে। এ ব্যাপারে কারো সংশয় থাকা উচিত নয়।

অপরদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ডোকলাম ইস্যুতে চীন ও ভারত সংলাপে অংশ নেবে বলে আশা করে তারা। ভারতীয় রাষ্ট্রীয় সংবাদসংস্থা পিটিআই’র কাছে পাঠানো এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নুরার্ট বলেন, ‘আমরা ওই পরিস্থিতির দিকে ঘনিষ্ঠ নজর রাখছি।’ তিনি আরো বলেন, উভয় সরকারের সাথে আমাদের সম্পর্ক রয়েছে। আমরা সংলাপে বসার জন্য উভয় সরকারের প্রতি অনুরোধ করছি। আমরা বিষয়টিকে ওই পর্যায়ে রেখে দিয়েছি।

প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসে ডোকলাম সীমান্তে চীন একটি সড়ক নির্মাণ শুরু করলে এ নিয়ে বিরোধ শুরু হয় ভুটানের সঙ্গে। থিম্ফুর অনুরোধে সেখানে সেনা পাঠায় ভারত সরকার। রাস্তা নির্মাণ নিয়ে চীনকে সতর্কতাও দেয় তারা। ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই দেশের সেনারা ১৫০ মিটারের মধ্যে অবস্থান করছে। চীন-ভারত-ভুটানের মধ্যকার ত্রিদেশীয় ডোকালাম সীমান্ত নিয়ে দীর্ঘদিনের বিরোধ আছে পরমাণু শক্তিধর এই দুই দেশের মধ্যে। ৩০ বছর ধরে এ নিয়ে বিবাদে জড়িয়ে আছে তারা। চীনারা ডোকালাম সীমান্তকে ‘ডোংলাং’ নামে আখ্যায়িত করে।

ভারত ও চীনের সৈন্যরা গত সাত সপ্তাহ ধরে ডোকালামে মুখোমুখি অবস্থায় রয়েছে। চীন ও ভুটানের মধ্যে বিরোধপূর্ণ ওই মালভূমিতে চীনের একটি সড়ক নির্মাণকাজ বন্ধ করতে ভারতীয় সৈন্যরা সেখানে প্রবেশ করলে অচলাবস্থার সৃষ্টি হয়। চীন দাবি করেছে, তারা তাদের ভূখণ্ডে রাস্তা নির্মাণ করছে। এতে বাধা দেয়ার কোনো অধিকার ভারতের নেই। অবশ্য ভারতের দাবি, রাস্তা নির্মাণ করা হলে তাদের নিরাপত্তা বিপন্ন হতে পারে। চীন ও ভারতের মধ্যে জম্মু ও কাশ্মির থেকে শুরু করে অরুণাচল পর্যন্ত ৩ হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। এর মধ্যে সিকিম সেক্টরে রয়েছে ২২০ কিলোমিটার।

এ জাতীয় আরও খবর