g সরাইলের হাওরে পানির থৈ থৈ মাছের জাল খালি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২০শে অক্টোবর, ২০১৭ ইং ৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

সরাইলের হাওরে পানির থৈ থৈ মাছের জাল খালি

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১৩, ২০১৭

---

সরাইল প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলা হাওর বেষ্টিত অঞ্চল। উপজেলার হাওর গুলোতে এই ভরা বর্ষা মৌসুমে পানিতে থৈ থৈ করলেও হাওরে মাছ নেই বললেই চলে।
যেখানে দুই বছর আগে চার/ পাঁচ জন জেলে বেড়জাল দিয়ে প্রতিদিন ৩/৪ হাজার টাকার মাছ পেত। এখন সেখানে হাওর অঞ্চলের জেলেরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টানাজাল, বেড়জাল পানিতে ফেলে এক/দেড় হাজার টাকার মাছের বেশী পাচ্ছেনা। কপালে হাত তাদের।
সরাইল এলাকার কয়েকজন জেলে যারা জয়ধর কান্দির হাওরে রাত জেগে মাছ ধরেন,তারা আক্ষেপের সুরে বলেন -হাওরে পানি ভরা, মাছ নেই। এখন জনপ্রতি দুইশত টাকার মাছও পাওয়া যায়না। আগের কোন ভাল জাতের মাছ এখন পানিতে নেই।
সরাইলেরর বিভিন্ন হাওরে মাছ ধরে অরুয়াইল বাজারে বিক্রি করেন এমন কয়েক জনের সাথে অরুয়াইল বাজারে কথা বললে তারা বলেন, “সারাদিন হাওরে-বিলে মাছ মাইরা সংসার চালাতে পারিনা। আগে বিলে বর্ষার পানিতে রুই, কাতলা, বোয়াল, কালিভাউসসহ অনেক ধরনের মাছ পাওয়া যাইত। বর্তমানে ইছাপুনা, ছোটপুটি আর চান্দার গুড়া ছাড়া কিছুই পাইনা। দিনে দিনে হাওরের পানিতে বিভিন্ন প্রজাতির মাছ অনেকটাই বিলুপ্ত হয়ে যাচ্ছে। আমরা বাপ-দাদার এই জেলে পেশা ছেড়ে অন্য পেশায় চলে যাচ্ছি। এখন আর বাচঁবার কোন উপায় নেই।
সরাইল সদরসহ আশেপাশের বেশ কয়েকটি বাজারে ঘুরে দেখা যায়, এই ভরা বর্ষা মৌসুমে পুকুরের চাষ করা পাঙ্গাশ,কই,তেলাপিয়া ছাড়া চোখে পড়ার মত কোন জাতের মাছ নেই। এগুলো এখন বাজারের প্রধান মাছ। আর দু-একটা জাতের মাছ থাকলে তা সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে।
অরুয়াইল বাজারের কয়েকজন মাছ বিক্রেতা বলেন, মাছ পানিতে থাকব কিভাবে। নদীতে, বিলে, হাওরে পানিতে কোন মাছ ছাড়া হয়না। আর কারেন্ট জালের কারণে ছোট থাকলে মাছ গুলো মারা পরার কারণে দিনে দিনে দেশীয় জাতের মাছ বিলুপ্ত হতে চলেছে।

এ জাতীয় আরও খবর