শুক্রবার, ২রা জুন, ২০১৭ ইং ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

জমজমের পানি নিয়ে প্রতারণা

AmaderBrahmanbaria.COM
মে ৩০, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :পবিত্র রমজান এলেই এমনকি সউদি আরবেও জমজমের পানির চাহিদা বেড়ে যায়। কারণ, প্রত্যেক সউদিবাসীই জমজমের পানি দিয়ে রোজা ভাঙতে অর্থাৎ ইফতার করতে চান। আর উমরাহ ও হজ করতে আসা বিদেশিরা তো দেশে নিয়ে যাওয়ার জন্য বিপুল পরিমাণ জমজমের পানি কেনেনই।

এই বিপুল চাহিদাকে কাজে লাগিয়ে লোক ঠকানোর ”ব্যবসায়” নেমে পড়েছে এক শ্রেণীর ”মানুষ”। তারা সাধারণ পানি জারে ভরে ”জমজমের পানি” লেবেল লাগিয়ে দিব্যি বিক্রি করে চলেছে। বিষয়টি জানতে পেরে ক’দিন আগে সউদি সরকার দেশব্যাপী অভিযান চালায়। এ সময় ভুয়া জমজমের পানির কয়েক হাজার বোতল ভেঙ্গে ফেলা হয়, এসব পানি বিক্রয়কারী দোকান সীল করে দেয়া হয় এবং অনেক বেআইনী রিফিলিং প্ল্যান্ট বন্ধ করে দেয়া হয়।

জমজমের পানি নিয়ে এই অবৈধ ব্যবসা বন্ধ এবং মানুষ যাতে আসল জমজমের পানি পায়, তা নিশ্চিত করতে সউদি সরকার নির্দিষ্ট কিছু দোকানকে এই মূল্যবান পানি বিক্রির অনুমতি দিয়েছিল। কিন্তু দেখা যায়, বহু দোকান জমজমের পানির সঙ্গে সাধারণ পানি মিশিয়ে ”জমজমের পানি” বলে দিব্যি বিক্রি করছে।

সরকারের সাম্প্রতিক অভিযানে মদিনা থেকে তিন হাজারের বেশি, বুরাইদাহ থেকে সাড়ে ছয় হাজার বোতল, মক্কা থেকে দুই লাখ বোতল এবং হাইল থেকে ১৬শ’ বোতল ভেজাল জমজমের পানি আটক করে।

সউদি খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষ অননুমোদিত দোকান থেকে জমজমের পানি না কেনার জন্য ক্রেতাদের সতর্ক করে দিয়েছে। সূত্র : সউদি গেজেট

এ জাতীয় আরও খবর