রবিবার, ১১ই জুন, ২০১৭ ইং ২৮শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায়  তান্ডবের এক বছরের অগ্রগতি নেই মামলার, ঘুরে দাড়াঁনোর চেষ্টা ক্ষতিগ্রস্থদের

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ১৩, ২০১৭

---

নিজস্ব প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া মাদ্রাসা ছাত্রের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ২০১৬ সালের ১২ জানুয়ারী সকাল থেকে জেলার বিভিন্ন সংগঠনে ব্যাপক ভাংচুর-অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এতে অন্তত কয়েক  কোটি টাকার ক্ষতি হয় বিভিন্ন প্রতিষ্ঠানের। এ ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় ১৩টি মামলা রুজু করে ক্ষতিগ্রস্থরা। মামলায় প্রায় ১৩ হাজার লোককে অজ্ঞাত আসামী করা হয়। তবে এক বছর পেরিয়ে গেলেও কোন মামলারও চার্জশীট দেয়নি পুলিশ। হাতে গোনা কয়েকজনকে গ্রেপ্তার করা হলেও এখনো গ্রেপ্তার করা হয়নি হামলার মূল হোতারা। ফলে জেলার সংস্কৃতিকর্মী ও মামলার বাদীরা হতাশ ন্যায়বিচার পাওয়া নিয়ে। এদিকে পুলিশ বলছে মামলায় আসামীর সংখ্যা অনেক বেশী হওয়ায় তদন্তকাজ ধীরগতিতে চলছে। তবে খুব শীঘ্রই মামলার অগ্রগতি দেখা যাবে। এদিকে পুরোনো স্মৃতি ভ’লে ঘুরে দাড়াঁনোর চেষ্টা করছে ক্ষতিগ্রস্থরা।

ক্ষতিগ্রস্থ মামলার বাদী ও এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, ২০১৬ সালের ১১ জানুয়ারী ব্রাহ্মণবাড়িয়ায় মাদ্রাসা ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় আহত হাফেজ মাসুদুর রহমান (২০) নামের এক মাদ্রাসা ছাত্রের মৃত্যু হয়। তার মৃত্যুর খবর ছড়িয়ে ছড়িয়ে পরার পর মাদ্রাসা শিক্ষার্ধীরা বিক্ষোভে ফেটে পড়ে। ১২ জানুয়ারী সকালে কয়েক’শ মাদ্রাসা ছাত্র শহরের টিএ রোড, কুমারশীলের মোড়, লোকনাথ ট্যাঙ্কের পাড়সহ বেশ কয়েকটি স্থানে অবরোধ করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। এ সময় জেলা মুক্তিযোদ¦া সংসদ কমপ্লেক্সের ব্যাংক এশিয়া, জেলা শিল্পকলা একাডেমী, জেলা আওয়ামীলীগ অফিস, প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র এবং সুর স¤্রাট ওস্তাদ আলাউদ্দিন সংগীতাঙ্গনে ভাংচুর ও আগুন দেয়া হয়। বিক্ষুব্দরা ওস্তাদ আলাউদ্দিন খার স্মৃতি বিজরিত বিভিন্ন সংগীতের যন্ত্রাদি পুড়িয়ে দেয়। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়া রেলষ্টেশনে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগ করে। পরে রেললাইনে আগুন দেয়া হয়। এতে ঢাকার সাথে পূর্বাঞ্চলের  রেল যোগাযোগ ১০ ঘন্টা বন্ধ হয়ে যায়। বিকেল ৪টায় আবারো বিক্ষোব্ধ হয়ে উঠে বিক্ষোভকারীরা। এসময় তারা লাঠি হাতে নিয়ে সদর হাসপাতাল ভাংচুর চালায় ও পুলিশের একটি পিকআপ ভ্যানে আগুন দেয় তারা। এই ঘটনায় পুলিশ হোডকোয়ার্টারের এক আদেশে সদর মডেল থানার এএসপি তাপস রঞ্জন ঘোষকে পুলিশ হেডকোয়ার্টারে এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা আকুল চন্দ্র বিশ্বাসকে চট্টগ্রাম রেঞ্জে সংযুক্ত করা হয়।

সহিংসতায় সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয় ব্রাহ্মণবাড়িয়া জেলার সুর স¤্রাট ওস্তাদ আলাউদ্দিন সংগীতাঙ্গনের। হামলার সময় ক্ষতিগ্রস্থ হয় সংগীতাঙ্গনের সরোদ, তবলা, হারমনি, বেহালাসহ নানান যন্ত্রপাতি। এই হামলায় রক্ষা পায়নি জেলা শিল্পকলা একাডেমি, ধীরেন্দ্র নাথ দত্ত ভাষা চত্বরে অবস্থিত অন্তত ৫টি সাংস্কৃতিক সংগঠনের কার্যালয়। সংস্কৃতি কর্মীদের অভিযোগ পরিকল্পিতভাবে স্বাধীনতা বিরোধী মৌলবাদীরা ব্রাহ্মণবাড়িয়ার সংস্কৃতির ওপর হামলা চালিয়েছে। হামলার প্রত্যক্ষ প্রমাণ থাকা সত্বেও পুলিশ এখন পর্যন্ত একটি মামলারও চার্জশীট দিতে পারেনি। এসব মামলায় উল্লেখযোগ্য কিছু আসামী গ্রেপ্তার করেছে পুলিশ। তবে এসব মামলায় ১৩ হাজার অজ্ঞাত আসামী থাকলেও এর মূল হোতাদের আইনের আওতায় আনতে পারেনি পুলিশ। তাই অবিলম্বে এই ঘটনার মূল হোতাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবী ক্ষতিগ্রস্থদের।

তিতাস আবৃত্তি সংগঠনের পরিচালক মনির হোসেন জানান, সাম্প্রদায়ীক শক্তি ও উগ্র শক্তি ব্রাহ্মণবাড়িয়ার সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছিল। বিভিন্ন সংস্কৃতি সংগঠনে হামলা করে যারা ভাংচুর করেছে তাদের ভিডিও ফুটেজ আমরা দেখেছি। পুলিশ কেন তাদের গ্রেপ্তার করছে না তা আমাদের বোধগম্য নয়। এছাড়াও পুলিশের পক্ষ থেকে মামলার বাদীদের সাথেও কোন যোগাযোগ করা হচ্ছে না। তবে জেলার সংসদ সদস্য ওবায়দুল মোক্তাদির এর দেয়া বিভিন্ন অনুদানে সাংস্কৃতিক সংগঠনগুলো আবারো ঘুরে দাড়াচ্ছে।

আলাউদ্দিন সংগীতাঙ্গনের সাধারন সম্পাদক মো. আব্দুল মান্নান জানান, হামলা থেকে রক্ষা পায়নি আলাউদ্দিন খাঁ এর সব স্মৃতি। জাদুঘরের যা কিছু সংরক্ষিত ছিল তার কিছুই এখন আর নেই। আর এসব সংগ্রহ করাও সম্ভব নয়। তবে সরকার সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সহায়তায় সংগীতাঙ্গনের সংস্কার করা হয়েছে। এছাড়াও সংগীত চর্চার বিভিন্ন যন্ত্রাদি কেনা হয়েছে। আবারো সংগীত প্রশিক্ষণ শুরু হয়েছে। তবে মামলার অগ্রগতি না থাকায় আমরা হতাশ।

এ ব্যাপারে জেলা আওয়ামীলীগ এর সাধারন সম্পাদক আল মামুন সরকার জানান, সুগভীর চক্রান্তের মাধ্যমে এবং পরিকল্পনা করে এই হামলা করা হয়েছে। ভিডিও ফুটেজ দেখে তাদের আইনের আওতায় আনা হোক। এক বছরে মামলায় কোন অগ্রগতি না হওয়ায় আমরা হতাশ। পুলিশ ব্যার্থ তা নয়। মামলাগুলো নিয়ে পুলিশ অমনোযোগী তাই এমন হচ্ছে।

এই হামলার পেছনে যারা জড়িত এবং হামলায় যারা সরাসরিভাবে অংশগ্রহন করেছে তাদের আইনের আওতায় এনে বিচারের ব্যবস্থা করার দাবি জানান তিনি।

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার পুলিশ সূএে  জানান, বাদীদের সাথে প্রতিনিয়ত দেখা করতে হবে এমন কোন বিধান নেই। মামলার তদন্তকাজ ভালভাবেই চলছে। মামলাগুলো স্পর্শকাতর ও আসামী বেশী হওয়ায় ধীরে ধীরে তদন্ত করা হচ্ছে। শীঘ্রই মামলাগুলোর চার্জশীট দেয়া হবে। এছাড়াও ভিডিও ফুটেজ দেখে আসামী চিহ্নিত করে আইনের আতায় আনা হবে বলেও জানান তিনি।

এ জাতীয় আরও খবর