মঙ্গলবার, ৩০শে মে, ২০১৭ ইং ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

রোজায় বাংলাদেশে খেজুর এতো জনপ্রিয় কেন?

AmaderBrahmanbaria.COM
মে ২৮, ২০১৭
news-image

---

ইসলাম ডেস্ক : বাংলাদেশে কাল থেকে শুরু হচ্ছে সিয়াম সাধনার মাস। আর রোজায় ইফতারিতে অপরিহার্য একটি খাবার হলো খেজুর। বলা হয়, এ মাসেই বাংলাদেশে সবচেয়ে বেশি খেজুর বিক্রি হয়।

কিন্তু বাংলাদেশ মূলত বিদেশ থেকেই খেজুর আমদানি করে। তাহলে বাংলাদেশের মানুষের কাছে খেজুরের মতো একটি ফল এত জনপ্রিয় হলো কিভাবে?

আর ইসলামের সংস্কৃতির সাথে সেটি কতটা জড়িত?

এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক সংস্কৃতি ও ইতিহাসের সহযোগী অধ্যাপক এ কে এম খাদেমুল হক বলেন, এটা তো রমজানের সাথে সম্পৃক্ত।

“হযরত মোহাম্মদ (সা) রোজা খোলার সময় অর্থাৎ ইফতারে খেজুর খেতেন। সে কারণে মনে করা হয় এটা ভালো অনুষঙ্গ। সেজন্যই বাংলাদেশের মানুষ মনে করে ইফতারিতে সুন্নত হিসেবে খেজুর খাওয়া।”

তিনি বলেন, অন্য সময় তো কেউ এতো চিন্তা করে না আর এটি বাংলাদেশের মানুষের খাদ্যাভ্যাসের সাথেও জড়িত নয়, সেজন্য অন্য সময় ততটা জনপ্রিয় নয় এটা।

কিন্তু বাংলাদেশের খাবারের সাথে তো সৌদি আরবের খাবার মেলেনা, সেক্ষেত্রে শুধুমাত্র খেজুর কিভাবে মিলে গেলো- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমার কাছেও রহস্যময় লাগে। বাংলাদেশে রোজার সময় ছোলা পেঁয়াজু যেভাবে খাওয়া হয় সেভাবে আরবের সংস্কৃতির সঙ্গে যায় না। আবার সারাবছর এ খাবারগুলোও আমরা খাই না।

“কি করে যে রোজা বা ইফতারের অনুষঙ্গ এগুলো হলো সেটা নিয়ে গবেষণা হতে পারে।”

কিন্তু মুসলিম সবদেশেই কি খেজুর সমান জনপ্রিয় এমন প্রশ্নের জবাবে খাদেমুল হক বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ইফতারের সময় খেজুরের সাথে পানি খেয়ে ডিনার বা রাতের খাবার খেয়ে নেয়।

তার ধারণা, বাংলাদেশে গত কয়েক দশকে খেজুরের প্রচলন বেশি বেড়েছে।তথ্যসূত্র: বিবিসি