শুক্রবার, ২রা জুন, ২০১৭ ইং ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

চ্যাম্পিয়ন্স ট্রফির ৩ ভেন্যুর ইতিহাস

AmaderBrahmanbaria.COM
মে ৩০, ২০১৭

---

 

স্পোর্টস ডেস্ক :আগামী ১-১৮ জুন অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফি অষ্টম আসরে ১৫টি ম্যাচ তিন ভেন্যু (লন্ডনের ওভাল, বার্মিংহামের এজবাস্টন এবং কার্ডিফের সোফিয়া গার্ডেনস) অনুষ্ঠিত হবে। ওভালে ১ জুন বাংলাদেশ ও স্বাগতিক ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর। একই মাঠে ১৮ জুন ফাইনাল অনুষ্ঠিত হবে। কার্ডিফ এবং এজবাস্টনে যথাক্রমে ১৪ ও ১৫ জুন অনুষ্ঠিত হবে দুই সেমিফাইনাল।

তিন ভেন্যুর সংক্ষিপ্ত চিত্র
ওভাল
শহর : লন্ডন, ধারণ ক্ষমতা ২৪,৫০০

সংক্ষিপ্ত ইতিহাস
১৯৪৫ সালে প্রতিষ্ঠিত স্টেডিয়ামটি ইংলিশ কাউন্টি ক্লাব সারের হোম গ্রাউন্ড। এ মাঠেই ইংল্যান্ডের মাটিতে ১৮৮০ সালে প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়। ১৮০০ দশকের শেষ দিকে ওভালের এ মাঠে এফএ কাফ (ফুটবল) ফাইনালের ১৯টি ম্যাচ অনুষ্ঠিত হয়। এছাড়া ইংল্যান্ডের কয়েকটি আন্তর্জাতিক ফুটবল ও রাগবি ম্যাচও আয়োজন করা হয় এখানে। এটি লন্ডনের বড় মাঠগুলোর একটি এবং ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ ক্রিকেট বিশ্বকাপের ম্যাচও এখানে অনুষ্ঠিত হয়। ২০০৪ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল এ মাঠে।

উল্লেখযোগ্য ম্যাচ:টেস্ট ও ওয়ানডে ক্রিকেটের অনেক দুর্লভ মুহুর্তের সাক্ষী ওভাল। সর্বশেষ ২০০৪ চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালের লো স্কোরিং ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে স্বাগতিক ইংল্যান্ডকে ২ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

সূচি:
* জুন ১ : ইংল্যান্ড বনাম বাংলাদেশ
* জুন ৩ : শ্রীলংকা বনাম দক্ষিণ আফ্রিকা
* জুন ৫ : অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ
* জুন ৮ : ভারত বনাম শ্রীলংকা
* জুন ১১ : ভারত বনাম দক্ষিণ আফ্রিকা
* জুন ১৮ : ফাইনাল

এই ভেন্যুতেই ক্রিকেট কিংবদন্তী স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান ১৯৪৮ সালে নিজের শেষ ইনিংসটি খেলেছিলেন। অতিরিক্ত মাত্র চার রান করতে সক্ষম হলেই টেস্ট ক্রিকেটে তার গড় রান হতো ১০০।

ওয়ানডে রেকর্ড: সর্বোচ্চ দলীয় রান;৩৯৮/৫ নিউজিল্যান্ড প্রতিপক্ষ ইংল্যান্ড, ১২ জুন ২০১৫।
ব্যক্তিগত সর্বোচ্চ রান : ১১৮ বলে ১৬২ জেসন রয়(ইংল্যান্ড) প্রতিপক্ষ শ্রীলংকা, ২৯ জুন, ২০১৬
সেরা বোলিং ফিগার : ৬/৪২ উমর গুল (পাকিস্তান) প্রতিপক্ষ ইংল্যান্ড, ১৭ সেপ্টেম্বর, ২০১০

এজবাস্টন
শহর : বার্মিংহাম, ধারণ ক্ষমতা ২৫০০০
সংক্ষিপ্ত ইতিহাস:১৮৯৪ সাল থেকে এটি ইংলিশ কাউন্টি ক্লাব ওয়ারউইকশায়ারের নিজস্ব মাঠ এবং ইংল্যান্ডের সেরা মাঠগুলোর একটি হিসেবে বিবেচিত। ইংল্যান্ড দলের সাবেক অনেক অধিনায়কদের দৃষ্টিতে এখানকার পারিপার্শ্বিক অবস্থা সফরকারী দলগুলোর জন্য প্রতিকূল। তবে এ মাঠে ভারতের সুখ-স্মৃতি আছে। বৃষ্টি বিঘিœত ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ইংল্যান্ডকে ৫ রানে হারিয়ে শিরোপা জিতেছিল ভারত।

উল্লেখযোগ্য ম্যাচ: ইংল্যান্ডে সকল পুরনো মাঠের ন্যায় বড় ম্যাচ আয়োজনে এ ভেন্যুরও সমৃদ্ধ ইতিহাস রয়েছে। ওয়ানডে ক্রিকেটে আজও বিখ্যাত হয়ে আছে ১৯৯৯ বিশ্বকাপ সেমিফাইনালে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ম্যাচটি। অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ২১৩ রানের লক্ষ্যমাত্র অতিক্রম করতে গিয়ে শেষ পর্যন্ত টাই করেছিল ‘চোকার’ খ্যাত দক্ষিণ আফ্রিকা।

সূচি:
* জুন ২ : নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া
* জুন ৪ : ভারত বনাম পাকিস্তান
* জুন ৭ : পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা
* জুন ১০ : ইংল্যান্ড বনাম াস্ট্রেলিয়া
* জুন ১৫ : দ্বিতীয় সেমিফাইনাল।

এ মাঠই সাক্ষী হয়ে আছে ব্রায়ান লারার বিশ্ব রেকর্ড অপরাজিত ৫০১ রানের। কাউন্টি ক্রিকেটে ১৯৯৪ সালে ডারহামের বিপক্ষে ওয়া রউইকশায়ারের হয়ে খেলতে নেমে এ বিশ্ব রেকর্ড করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের লার। এ ছাড়া ২০০৫ এ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের ২ রানের জয়ের সাক্ষীও এ মাঠ। ২ রানে জয়ী হয়ে সিরিজে সমতা এনেছিল ইংলিশরা।

ওয়ানডে রেকর্ড: সর্বোচ্চ দলীয় রান : ৪০৮/৯ ইংল্যান্ড, প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ৯ জুন ২০১৫
ব্যক্তিগত সর্বোচ্চ রান : ২০১ বলে অপরাজিত ১৭১ গ্লেন টার্নার (নিউজির‌্যান্ড) প্রতিপক্ষ পূর্ব আফ্রিকা, ৭জুন, ১৯৭৫।
সেরা বোলিং ফিগার : ৫/১১ শহিদ আফ্রিদি (পাকিস্তান) প্রতিপক্ষ কেনিয়া, ১৪ সেপ্টম্বর, ২০০৪।

সোফিয়া গার্ডেন্স
শহর : কার্ডিফ, ধারণ ক্ষমতা ১৫,৬৪৩
সংক্ষিপ্ত ইতিহাস :
ইংলিশ কাউন্টি ক্রিকেট ক্লাব গ্লামোরগানের নিজস্ব মাঠ। নিজস্ব ঘাটি হিসেবে ১৯৯৫ সালে ১২৫ বছরের ইজারা নেয় গ্লামোরগান। ১৯৯৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে ভেন্যু আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। ২০০৯ সালের এ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল এ মাঠে।

উল্লেখযোগ্য ম্যাচ: ইংলিশ গ্রীষ্মে নিয়মিত আন্তর্জাতিক ম্যাচ আয়োজন হয় এ মাঠে। সবচেয়ে উল্লেখযোগ্য ম্যাচের মধ্যে একটি হলো ২০০৫ সালে ন্যাটওয়েস্ট সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ৫ উইকেটের জয়।

সূচি:
* জুন ৬ : ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড
* জুন ৯ : নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ
* জুন ১২ : শ্রীলংকা বনাম পাকিস্তান
* জুন ১৪ : প্রথম সেমিফাইনাল

অস্ট্রেলিয়া ছুঁড়ে দেয়া ২৫০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তরুণ তুর্কি মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরিতে ওয়ানডে ক্রিকেটে নিজেদের দশম জয় পায় বাংলাদেশ। এছাড়া ইংল্যান্ড ও ওয়েলসের মধ্যকার প্রথম এক দিনের আন্তর্জাতিক ম্যাচটিও অনুষ্ঠিত হয় এ ভেন্যুতে। ২০০২ সালের ম্যাচটিতে ওয়েলস জিতেছিল ৮ উইকেটে।
ওয়ানডে রেকর্ড :
সর্বোচ্চ দলীয় সংগ্রহ : ৩৩১/৭ ভারত প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ৬ জুন ২০১৩
ব্যক্তিগত সর্বোচ্চ রান : ৯৪ বলে ১১৪ রান শিখর ধাওয়ান(ভারত) প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ৬ জুন, ২০১৩
সেরা বোলিং ফিগার: ৪/২৮ রবীন্দ্র জাদেজা(ভারত) প্রতিপক্ষ ইংল্যান্ড, ২৭ আগস্ট, ২০১৪।