শনিবার, ৮ই জুলাই, ২০১৭ ইং ২৪শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

জামায়াতের সঙ্গে ঐক্য সরকার হটাতে, আদর্শিক নয় : ফখরুল

AmaderBrahmanbaria.COM
মে ১৪, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জামায়াতের সঙ্গে তাঁর দলের ঐক্য আদর্শিক নয়, অগণতান্ত্রিক সরকারকে হটাতে এ ঐক্য শুধুই রাজনৈতিক।

আজ রোববার জাতীয় প্রেসক্লাবে ভিশন-২০৩০ নিয়ে আয়োজিত গোলটেবিল আলোচনায় এ মন্তব্য করেন মির্জা ফখরুল।

আলোচনায় বিএনপির ভিশন টোয়েন্টি থার্টির বিভিন্ন দিক দিয়ে মিশ্র মন্তব্য করেন আলোচকরাও।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেওয়া ভিশন টোয়েন্টি থার্টির বিভিন্ন দিক নিয়ে জাতীয় প্রেসক্লাবে গোলটেবিল বৈঠকের এ আয়োজন করে সেন্টার ফর ন্যাশনাল অ্যান্ড রিজিওনাল রিসার্চ স্টাডিজ। আলোচনায় বক্তারা ভিশনে উল্লিখিত প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য, মাথাপিছু আয় বৃদ্ধি, বিচার বিভাগের পূর্ণ স্বাধীনতা, স্বাস্থ্য, শিক্ষা, প্রযুক্তিসহ বিভিন্ন খাতে উল্লিখিত বিএনপির দেওয়া প্রতিশ্রুতির প্রশংসা করেন। সেইসঙ্গে সমালোচনা করা হয়, রাজনীতির বাইরে গিয়ে এ ভিশন কতটা বাস্তবায়ন করা যাবে।

এ সময় বিএনপি মহাসচিব তাঁদের দেওয়া রুপকল্প সম্পর্কে আওয়ামী লীগের মন্তব্যের সমালোচনা করেন। তিনি বলেন, ‘জামায়াতের সঙ্গে আমাদের যে ঐক্য, এই ঐক্য সম্পূর্ণভাবেই আন্দোলনকেন্দ্রিক। এই ২০ দল গঠন হচ্ছে আওয়ামী লীগ সরকারের, তাদের একনায়কত্ব, স্বৈরাচার এবং ফ্যাসিবাদের বিরুদ্ধে তারা জনগণের বিরুদ্ধে যে অবস্থান নিয়েছে তাদের পরাজিত করে জনগণের সরকার প্রতিষ্ঠা করবার জন্য একটা আন্দোলন সৃষ্টি করা। এই আওয়ামী লীগ সমস্ত রাজনৈতিক দলগুলোকে নিষিদ্ধ করে দিয়ে একদলীয় শাসন বাকশাল কায়েম করেছে। পরবর্তীকালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান যখন বহুদলীয় গণতন্ত্র দিলেন সেটাকে অনুকরণ করে নিবন্ধিত হয়ে তাঁরা রাজনীতি শুরু করলেন।

সবার আন্তরিক সহযোগিতা পেলে ভিশন ২০৩০ বাস্তবায়ন সম্ভব জানিয়ে মির্জা ফখরুল বলেন, তার আগে প্রয়োজন সবার অংশগ্রহণে একটি সুষ্ঠু নির্বাচন আর গণতন্ত্র ফিরিয়ে আনা।

আলোচনা অংশগ্রহণকারী নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বিএনপির প্রতি বলেন, ‘বিপুল ভোটে জিতে ক্ষমতা আসে তখন জামায়াতে ইসলাম তো আপনাদের সঙ্গেই থাকবে। জামায়াতে ইসলাম একটা ঠুকে দেবে : যাদের যুদ্ধাপরাধের নামের বিচার করা হয়েছে তাদের পুনর্বিচার করতে হবে। কী করবেন আপনারা?’ তিনি বলেন, ‘আট বছর বর্তমান প্রধানমন্ত্রীর শাসন দেখবার পর, তার নিগ্রহ দেখবার পর আপনি অ্যাগ্রি করেছেন, বলেছেন যে, প্রধানমন্ত্রীর ক্ষমতার খর্ব করতে হবে। কিন্তু তিনবার প্রধানমন্ত্রী তো আপনিও ছিলেন। এই ক্ষমতা তো এক্সারসাইজ করেছেন, তখন কেন বুঝতে পারেন নাই যে, এটা আপনাকে স্বৈরশাসক বানিয়ে দিতে পারে, ডেমন বানিয়ে দিতে পারে, তখন তো পরিবর্তন হয়নি।’

এ জাতীয় আরও খবর