g ঈদে পুরুষের বিশেষ সাজ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ২১শে আগস্ট, ২০১৭ ইং ৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ঈদে পুরুষের বিশেষ সাজ

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১৯, ২০১৭

---

ঈদের সকালে প্রথম প্রস্তুতি মানেই নামাযের জন্য তৈরি হওয়া। বাচ্চা ছেলে থেকে শুরু করে বয়স্ক পর্যন্ত ঈদের নতুন পোশাক হিসেবে বেছে নেন পছন্দের পাঞ্জাবি। শুধু সকালে নয়, আজকাল ঈদের দিন সন্ধ্যা বা রাতের পার্টিতেও ছেলেরা বাহারি পাঞ্জাবি পরতে স্বাচ্ছন্দ বোধ করেন। প্রজন্মের এই চাহিদার কথা মাথায় রেখে এবারও নানা ধরনের পাঞ্জাবি নিয়ে এসেছে ফ্যাশন হাউসগুলো। কাটছাঁট, রং আর বৈচিত্র্যে এসব পাঞ্জাবিতে আছে নতুনত্বের ছোঁয়া।

ঈদের সকালে ঢোলা পাজামা আর ছিমছাম নকশার হালকা রঙের আরামদায়ক পাঞ্জাবিই ভালো। নামাজ পড়তে ঢিলেঢালা পোশাক বেছে নেয়া উচিৎ। পায়ের জুতাটি হওয়া চাই সহজে খোলার যোগ্য। এক্ষেত্রে চটি বা খোলামেলা জুতাই উপযোগী। ঈদের সকালে ছেলেদের সাজগোজে পাঞ্জাবির সঙ্গে মানানসই টুপি আর মিষ্টি গন্ধের আতর ভোলা চলে না। নামাযের ক্ষেত্রে কোনো মেকআপ-ই গ্রহণযোগ্য নয়। তবে মুখের আদ্রতা ধরে রাখতে হালকা করে ক্রিম ব্যবহার করতে পারেন। ছোটদেরও বেলায়ও ব্যাপারগুলো মাথায় রাখতে হবে।

নামায শেষে বাসায় ফেরা, অন্যান্য কাজ তারপর ঘোরা। বিকেলের দিকে বা সন্ধ্যায় বন্ধুদের আড্ডায় আরামদায়ক যেকোনো পোশাক পরা যেতে পারে। তবে ঈদের আবহাওয়া যতদিন বিরাজ করে, ততদিন পাঞ্জাবিই বেশি মানানসই।

ইদানিং বিয়ের অনুষ্ঠান গুলো ঈদের ছুটিতে হয়ে থাকে। আবার শুধু ঈদ উপলক্ষ্যেও সব আত্মীয়ের সমাগম ঘটে যে কোনো এক জনের আয়োজনে। এমন অনুষ্ঠানে উপস্থিত থাকে পরিচিত অপরিচিত অনেকেই। তাদের মাঝে নিজেকে একটু নজরকাড়া স্টাইলে উপস্থাপনের জন্য দরকার বিশেষ সাজ। সাজগোজের শুরুতে গোসল করে নিলে বেশি ভালো দেখাবে। প্রথমেই বডিলোশান আর ক্রিম লাগিয়ে ত্বকের মসৃণতা আনতে হবে। এমন অনুষ্ঠানের সাজে উজ্জ্বল রঙের কাজ করা পাঞ্জাবি, দোপাট্টা সঙ্গে মানানসই জুতা থাকা চাই। হাতে থাকতে পারে স্টাইলিশ ঘড়ি, ব্রেসলেট। জাকজমক অনুষ্ঠানে যেতে চুলের সাজের ব্যাপারে বিশেষ নজর দেয়া প্রয়োজন। আজকালকার ছেলেরা তাদের চেহারার সঙ্গে উপযুক্ত দাড়ি আর ট্রেন্ডি কাটের চুলের ব্যাপারে বেশ সচেতন। চুলটাকে সুন্দর দেখাতে লাগাতে পারেন হেয়ার জেল, মুজ বা ক্রিম। ব্যবহার করতে পারেন রোমান্সিত গন্ধের পারফিউম বা বডিস্প্রে। পাঞ্জাবি ছাড়াও কেউ কেউ ফরমাল ড্রেসে উপস্থিত হতে পারেন। তবে সবকিছুর পেছনে আপনার সাচ্ছন্দ্যটাই প্রাধান্য পাবে বেশি।

এবারের ঈদ পড়েছে বর্ষা আর গরমের দখলে। তাই পাঞ্জাবিটা হওয়া চাই আরামদায়ক। এবার ঈদ সংগ্রহে পাঞ্জাবিতে প্রাধান্য পেয়েছে বিভিন্ন ধরনের সুতি কাপড়। তাতে নানা ধরনের কাজ করা হয়েছে। পাঞ্জাবি তৈরির সময় এর নকশায় আনা হয়েছে নতুনত্ব। গলা, কলার, হাতা বা বুকের সামনে আছে নানা ধরনের নকশা।

ঈদের পাঞ্জাবি সবাই একটু আলাদা ঢঙের চায়। এবারের ঈদে উজ্জ্বল রঙের প্রাধান্য থাকছে পাঞ্জাবিতে। লাল, খয়েরি, কমলা, নীল, কালো, সাদা, ছাই, হালকা সবুজ, হলুদ, বেগুনি ইত্যাদি রঙের পাঞ্জাবি পাওয়া যাচ্ছে। লম্বা পাঞ্জাবিতে কলার ও বুকের দিকে থাকছে পুঁতি বা সুতার কাজ। ঈদ মানেই নতুন কিছু। সেই চেষ্টা আছে এবারের পাঞ্জাবিতেও। ঈদে তরুণদের জন্য থাকছে নানা ধরনের স্টাইলিশ পাঞ্জাবি। এ ছাড়া আছে পাঠানি কাটের পাঞ্জাবি, নিচের দিকে গোল করে কাটা। জুড়ে দেয়া আছে বাড়তি পকেট। কারচুপি বা জারদোসী কাজের পাঞ্জাবির দেখা মিলছে বিভিন্ন দোকানে। নিজেকে বিশেষভাবে উপস্থাপন করতে বেছে নিতে হবে উপযুক্ত পোশাক আর অনুষঙ্গ।