সোমবার, ১৩ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১লা ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

৪৮ কিশোরের মুক্তির ব্যবস্থা করলেন প্রধান বিচারপতি

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১০, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : গাজীপুরের টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রের ৪৮ জন কিশোর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার হস্তক্ষেপে সম্প্রতি জামিনে মুক্তি পেয়েছে। তারা বিভিন্ন মামলায় গ্রেফতার হয়ে ওই কিশোর উন্নয়ন কেন্দ্রের নিবাসী ছিল।

গত ২৬ জানুয়ারি ওই উন্নয়ন কেন্দ্র পরিদর্শনের পর কিশোরদের জামিনে মুক্তির বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয়কে নির্দেশ দেন প্রধান বিচারপতি।

পরে সুপ্রিম কোর্টের নির্দেশে ওই কিশোরদের আইনি সহায়তা দিতে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে অগ্রণী ভূমিকা পালন করা হয় বলে জানান হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ।

তিনি জানান, কিশোরদের অপরাধের গুরুত্ব বিবেচনা করে প্রধান বিচারপতি বিধি মোতাবেক ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্ট প্রশাসনকে নির্দেশ দেন। ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতে মামলার নথি পর্যালোচনা করে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়। ফলে লঘু অপরাধে বন্দি থাকা কিশোররা মুক্তি পেয়েছেন।

সাব্বির ফয়েজ জানান, মুক্তিপ্রাপ্ত কিশোরদের মধ্যে বেশ কয়েকজন চলতি বছরে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। প্রধান বিচারপতির সফরের পর দেশের বিভিন্ন আদালত থেকে জামিন মঞ্জুরের পর তাদের মুক্তি দেওয়া হয়।

দেশের দুটি কিশোর উন্নয়ন কেন্দ্রে ৫২০ কিশোর-কিশোরী রয়েছে। এদের মধ্যে ৪১১ কিশোর এবং ১০৯ কিশোরী।