সোমবার, ১৩ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১লা ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

বুড়িগঙ্গা হবে বিনোদন কেন্দ্র (ভিডিও)

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১০, ২০১৭

বার বার উচ্ছেদ করেও দখল আর দূষণের কবল থেকে বাঁচানো যাচ্ছে না বুড়িগঙ্গাকে। এবার নদীটিকে বাঁচাতে বিশ্বব্যাংকের অর্থায়নে নতুন পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। বিআইডব্লিউটিএ’র সহযোগিতায় বাবু বাজার ব্রিজ থেকে সদরঘাট পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে হাতিরঝিল প্রকল্পের আদলে এলাকাটি গড়ে তোলার পরিকল্পনা সিটি করপোরেশনের।

ঢাকার প্রাণ খ্যাত বুড়িগঙ্গা নদী। দখল, দূষণ আর ভরাটের প্রতিযোগিতার কবলে পড়ে এ নদী তার ঐতিহ্য হারিয়েছে বেশ আগেই।
দীর্ঘদিন ধরেই নদীর দুপাড় দখল করে গড়ে তোলা হয়েছে বিভিন্ন অবৈধ স্থাপনা। বার বার উচ্ছেদ করা হলেও আবারও চলে দখলের প্রতিযোগিতা। দখলকারীদের দাপটে আর পানি দূষণ, কলকারখানার বিষাক্ত বর্জ্যে এখানকার জীবন ও জীবিকা এখন রীতিমত হুমকির মধ্যে।
তবে এবার নদী বাঁচাতে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও বিআইডব্লিউটিএ এর যৌথ উদ্যোগে হাতির ঝিলের মত ঢেলে সাজানো হবে বুড়িগঙ্গার তীর। বাবুবাজার ব্রিজ থেকে সদরঘাট টার্মিনাল পর্যন্ত বিনোদন কেন্দ্র, ওয়াকওয়ে, ড্রাইভওয়েসহ নতুন প্রকল্পের কাজ শুরু হচ্ছে এবছর থেকেই।
কিন্তু নগরবিদরা বলছেন, নতুন প্রকল্প হাতে নেয়ার আগে সরকারের উচিত বুড়িগঙ্গাকে পুরোপুরি দখল ও দূষণমুক্ত করা।
নগর পরিকল্পনাবিদ মোবাশ্বের হোসেন বলেন, ‘যারা কলকারখানার বিষাক্ত বর্জ্য নদীতে ফেলছে তারা রাজাকার, আলবদর এবং যুদ্ধাপরাধীদের চেয়েও বড় ক্রিমিনাল। নদী থেকে শুধু ময়লা তুললেই হবে না, নদীর পাড়ে সুন্দর পার্ক করলেই হবে না আসল ক্রিমিনাল যারা তাদেরকে ধরতে হবে এবং শাস্তি দিতে হবে।’
বুড়িগঙ্গাকে বাঁচাতে বিআইডব্লিউটিএ ও সিটি করপোরেশনের সমন্বয়ের উপর গুরুত্ব দিচ্ছেন নগরবিদরা। তারা মনে করেন, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে বুড়িগঙ্গার অস্তিত্ব রক্ষা পেতে পারে।

এ জাতীয় আরও খবর