সোমবার, ১৩ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১লা ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

সার্চ কমিটির নামে কেন এই রসিকতা : নজরুল ইসলাম

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১০, ২০১৭

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করার নামে জাতির সঙ্গে রসিকতা করা হয়েছে। কেননা সার্চ কমিটি যাদের নাম রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন তারা কেউ প্রধান নির্বাচন কমিশন হননি। শুধু তাই নয়, সকলে মিলে যার নাম প্রস্তাব করেছিলো তিনিও হননি। তাহলে সার্চ কমিটির নামে কেন এই রসিকতা?

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘গণতন্ত্র প্রতিষ্ঠায় স্বাধীন নির্বাচন কমিশনের ভূমিকা’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয়বাদী বন্ধু দল কেন্দ্রীয় কমিটি।

নজরুল ইসলাম খান বলেন, নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনার মূল প্রতিষ্ঠান। আর এই প্রতিষ্ঠানকে সহয়োগিতা করার মূল প্রতিষ্ঠান হচ্ছে তৎকালীন সরকার। এই দুই যদি নিরপেক্ষভাবে কাজ না করে তাহলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আর সুষ্ঠু নির্বাচন না হলে নির্বাচনে জনমতের প্রতিফলন হবে না।

তিনি আরও বলেন, জনগণের প্রকৃত প্রতিনিধিরা নির্বাচিত হতে পারে না। আর যখন জনগণের প্রতিফলন না ঘটে যে সরকার বা প্রতিনিধি নির্বাচিত হয়, সেই সরকার জনগণের সরকার হয় না। সেই সরকার জনগণের কাছে দায়বদ্ধ থাকে না। সেই সরকার জনগণের কাছে কোনো জবাবদিহিতা করে না।