শুক্রবার, ১০ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৮শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

ট্রাম্পকে ব্রিটিশ পার্লামেন্টে আমন্ত্রণ জানাতে নারাজ স্পিকার

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৭, ২০১৭

 

আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এবার অবস্থান নিলেন ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব কমান্সের স্পিকার জন বারকাউ। বললেন, ব্রিটেনে প্রেসিডেন্ট ট্রাম্পের রাষ্ট্রীয় সফরকালে পার্লামেন্টের উভয় কক্ষে তাকে ভাষণ দিতে দেয়ার ঘোর বিরোধী তিনি।

ব্রিটিশ পার্লামেন্টের স্পিকারের এ ধরনের অবস্থান ও বক্তব্য নজিরবিহীন। কারণ, দেশটিতে সাধারণভাবে আশা করা হয় যে, স্পীকার সবরকম দলীয় মতামত ও অবস্থানের ঊর্ধ্বে থাকবেন। ব্রিটিশ পার্লামেন্টের উভয় কক্ষের যৌথ অধিবেশনে কোনো সম্মানিত বিদেশি অতিথিকে আমন্ত্রণ জানাতে যে ক’জন পার্লামেন্ট-কর্মকর্তার সম্মতি প্রয়োজন হয়, স্পিকার তাঁদের অন্যতম।

স্পিকার বারকাউ পার্লামেন্ট সদস্যদের বলেন, এমন না যে সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপের কারণে আমি ট্রাম্পকে আমন্ত্রণ জানানোর বিরোধিতা করছি, বরং এর আগে থেকেই আমি এর (আমন্ত্রণ) বিরুদ্ধে। আর ওই ঘটনার (অস্থায়ী নিষেধাজ্ঞা) পর আমি আরো বিরুদ্ধে চলে যাই।

বিরোধীদলীয় সদস্যদের প্রবল হর্ষধ্বনির মধ্য দিয়ে বারকাউ বলেন, আমেরিকার সঙ্গে সম্পর্ককে যদিও আমরা খুবই গুরুত্ব দিই, কিন্তু আমাদের তো নিজেদের মূল্যবোধগুলোকে, বর্ণবাদ ও লিঙ্গবৈষম্যবিরোধিতা এবং সাম্য ও ন্যায়বিচার ইত্যাদি সমুন্নত রাখতে হবে।

উল্লেখ্য, চলতি বছরের শেষ দিকে রাষ্ট্রীয় সফরে ট্রাম্পের ব্রিটেন যাওয়ার কথা রয়েছে। ইতিমধ্যে দেশটির ১৮ লাখ মানুষ এই সফরের বিরোধিতা করে পার্লামেন্টের কাছে এক পিটিশনে সই করেছে। পিটিশনটি নিয়ে আগামী ২০ ফেব্রুয়ারি পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।