শুক্রবার, ১০ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৮শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

একনজরে নতুন প্রধান নির্বাচন কমিশনারের পরিচয়

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৭, ২০১৭

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রাষ্ট্রপতি সার্চ কমিটির দেওয়া তালিকা থেকে নতুন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সাবেক সচিব কে এম নুরুল হুদাকে নিয়োগ দিয়েছেন। মঙ্গলবার রাতেই তার নিয়োগসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এ ছাড়াও নবগঠিত ইসির কমিশনার হিসেবে সাবেক সচিব রফিকুল ইসলাম, সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ কবিতা খানম এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী নিয়োগ পেয়েছেন। নবগঠিত এ ইসির অধীনেই আগামী সংসদ নির্বাচন হবে।

এখানে একনজরে নতুন সিইসি কে এম নুরুল হুদার জীবন বৃত্তান্ত তুলে ধরা হলো :

বিসিএস ১৯৭৩ সালের একজন সদস্য হিসেবে চাকরিতে যোগদান করেন কে এম নুরুল হুদা। ২০০৬ সালে বাংলাদেশ সরকারের সচিব হিসেবে চাকরি থেকে অবসরে যান। সরকারি কর্মকর্তা হিসেবে কাজ শুরুর পর কুমিল্লা ও ফরিদপুরের জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়াও ঢাকা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয় যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিবের দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

২০১০ সালে যোগ দেন বাংলাদেশ মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ডে (বিএমডিএফ)। এর ব্যবস্থাপনা পরিচালক পদে ছিলেন পাঁচ বছর। এর আগে জেমকন গ্রুপের পরিচালক (প্রশাসন ও মানবসম্পদ), নর্থ ওয়েস্ট জোন কম্পানির চেয়ারম্যান বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)র সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।

যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইউনিভার্সিটি ও সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে উচ্চতর ডিগ্রি নেন নুরুল হুদা।

জন্ম ও শিক্ষা :
১৯৪৮ সালে পটুয়াখালীর বাউফলে জন্মগ্রহণ করেন কে এম নুরুল হুদা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের আবাসিক ছাত্র ছিলেন নতুন সিইসি।   এ ছাড়াও ১৯৭২-৭৩ সালে হল ছাত্র সংসদে সাংস্কৃতিক সম্পাদক ছিলেন নুরুল হুদা।

মেজর জলিলের নেতৃত্বে মুক্তিযুদ্ধ :
স্বাধীনতা যুদ্ধে ৯ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে পটুয়াখালী জেলা পাক হানাদার মুক্ত করায় ভূমিকা রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগের ছাত্রাবস্থায় বরিশাল অঞ্চলে মেজর জলিলের নেতৃত্বে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন।

সংসার জীবন :
স্ত্রী হুসনে আরার সঙ্গে নুরুল হুদার সংসারে তিন ছেলে-মেয়ে। বড় ছেলে প্রকৌশলী, কানাডায় রয়েছেন। মেজ মেয়ে বুয়েট থেকে পাস করে পিএইচডি শেষে যুক্তরাষ্ট্রের মিশিগানে থাকেন। ছোট মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাঠ চুকিয়ে উচ্চতর ডিগ্রির জন্য কানাডায় আছেন।

এ জাতীয় আরও খবর