শুক্রবার, ১০ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৮শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

পুতিন আমার চোখে খুনি নন : ট্রাম্প

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৬, ২০১৭

 

আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আমার চোখে খুনি নন। আমি তাকে শ্রদ্ধা করি।ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাত্কারে এ কথা বলেন ডোনাল্ড ট্রাম্প।সোমবার প্রকাশিত ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের সম্পর্ক নিয়ে জল্পনা অনেক। বিশেষ করে প্রেসিডেন্ট নির্বাচনে জেতার ব্যাপারে রাশিয়া ট্রাম্পকে সাহায্য করেছে, এমন অভিযোগও উঠেছে। ট্রাম্প তা অস্বীকার করেন। এই পরিস্থিতিতে পুতিনের ব্যাপারে ট্রাম্পকে প্রশ্ন করা হলে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি তাকে শ্রদ্ধা করি৷ আমি অনেককেই শ্রদ্ধা করি, কিন্তু তার অর্থ এই নয় যে, আমি তাদের সঙ্গে হাত মিলিয়ে চলবো৷ উনি (পুতিন ) একজন রাষ্ট্রনেতা। আমার মনে হয়, রাশিয়া যদি আইএস ও সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সাহায্য করে, তবে ওদের সঙ্গে হাত মিলিয়ে চলাই ভালো। আমি কি তার সঙ্গে হাত মিলিয়ে চলবো কি-না কিছুই ঠিক করিনি।

উপস্থাপকের বক্তব্য, পুতিনের বিরুদ্ধে তো খুনের অভিযোগ রয়েছে!

জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এখানেও তো অনেক খুনি রয়েছে৷ আমাদের দেশেও অনেক খুনি রয়েছে৷ আপনি কী মনে করেন, আমাদের দেশ নিরপরাধ?’ নিজের মতের সঙ্গে মিল না খাওয়ায় অনেক সাংবাদিককেই খুন করেছেন, পুতিনের বিরুদ্ধে এ অভিযোগ বহুদিনের। ট্রাম্পকে এ ব্যাপারে আগেও প্রশ্ন করা হয়েছে, আর তাতে এ ধরনের জবাবই মিলেছে।

গত ডিসেম্বরে এক সাক্ষাত্কারে পুতিনের ব্যাপারে ঠিক একই প্রশ্ন করা হয়েছিল ট্রাম্পকে।

তিনি বলেন, পুতিনের বিরুদ্ধে আপনাদের অভিযোগ, উনি খুন করিয়েছেন৷ কিন্তু আমি তো তা দেখিনি। উনি যদি সাংবাদিককে মেরে থাকেন, তবে তা নিঃসন্দেহে খারাপ। কিন্তু ব্যাপারটা তো এমন নয়, উনি হাতে বন্দুক উঁচিয়ে খুনের কথা স্বীকার করেছেন! উনি তো সব সময় এই অভিযোগ অস্বীকারই করেছেন। উনি খুন করেছেন, এমন কোনো প্রমাণও মেলেনি। আর দোষী প্রমাণিত না হলে তাকে তো নির্দোষ বলেই ধরা হবে।

প্রসঙ্গত, ক্ষমতায় আসার আগেও বিভিন্ন ক্ষেত্রে রুশ প্রেসিডেন্টের প্রশংসা করেছেন ট্রাম্প। গত সপ্তাহে দুই রাষ্ট্রনেতার মধ্যে ফোনালাপও হয়েছে।

হোয়াইট হাউসসূত্রে খবর, অন্যান্য রাষ্ট্রনেতাদের সঙ্গে বাক্যালাপের চেয়ে এই কথোপকথন অনেক বেশি আন্তরিক ছিল। জল্পনা ছিল, সম্ভবত রাশিয়ার উপর থেকে আর্থিক নিষেধাজ্ঞাও তুলে নেবেন ট্রাম্প। কিন্তু ক্রিমিয়ায় রুশ সেনা মোতায়েনের কারণে এখনই সুর নরম করতে নারাজ আমেরিকা।