g আখাউড়ায় মাদরাসার ফেস্টুন পথচারিদের নজর কেড়েছে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৬শে অক্টোবর, ২০১৭ ইং ১১ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

আখাউড়ায় মাদরাসার ফেস্টুন পথচারিদের নজর কেড়েছে

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৬, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক ‘হাসিমুখে কথা বলা সৎকর্মের সূচনা বিশেষ’। ‘আমাকে হাজারটা সত্য কথায় আঘাত করো, মেনে নেবো, কিন্তু মিথ্যা বলো না’। ‘তর্কে জেতা বুদ্ধিমানের কাজ নয়, বুদ্ধিমানের কাজ তর্কে না জড়ানো’।  ‘যেখানে পরিশ্রম নেই, সেখানে সাফল্য নেই’। এমন সুন্দর সুন্দর লেখা ফেস্টুন চোখে পড়ে পৌরশহরের দেবগ্রাম এলাকায়। ফেস্টুনগুলো মানুষের দৃষ্টি কেড়েছে। রাস্তা দিয়ে যাবার পথে এসব ফেস্টুনে চোখ পড়তেই এক পলক দাঁড়িয়ে লেখাগুলো পড়েন পথচারীরা।

পৌরশহরের জামিয়া মাজহারুল হক দারুল উলম মাদ্রাসার উদ্যোগে কোরআন-হাদিস  ও ইসলামিক মহা মনিষীদের বিভিন্ন উক্তি সম্বলিত এসব ব্যতিক্রম ফেস্টুন টানানো হয়েছে। আখাউড়া-কসবা সড়কের রাধানগর নয়াবাজার থেকে দক্ষিণে নয়াদিল পর্যন্ত প্রায় ২ কিলোমিটার রাস্তা জুড়ে এসব ফেস্টুন শোভা পাচ্ছে। ফেস্টুনগুলো বাংলা, ইংরেজি ও আরবী তিন ভাষাতেই লেখা হয়েছে। ফেস্টুনের এসব জ্ঞানগর্ভ শিক্ষামূলক লেখাগুলোর মাধ্যমে ছাত্রদের সুন্দর চিন্তা ও মননশীলতা ফুটে উঠেছে।

মাদ্রাসা সূত্রে জানা যায়, সম্প্রতি মাদ্রাসার বার্ষিক তাফসিরুল কোরআন মাহফিল উপলক্ষে মাদ্রাসার ছাত্ররা রাস্তার পাশের বৈদ্যুতিক খুঁটি ও গাছে শতাধিক ডিজিটাল ব্যানার টানায়। ছাত্ররা নিজেরাই কোরআন-হাদিসের বাণী ও ইসলামিক মহা মনিষীদের উক্তি সংগ্রহ করে এসব ব্যানার তৈরি করে। এসব ব্যানারের মাধ্যমে মাহফিলের প্রচারের পাশাপাশি ন্যায়-নীতি, সৎ কাজে মানুষকে উদ্বুদ্ধ করায় এর লক্ষ্য।
মাদ্রাসা সূত্রে জানা গেছে, ১৯৮৯ সালে দেবগ্রাম দক্ষিণ পাড়ায় মাজহারুল হক দারুল উলুম মাদরাসা প্রতিষ্ঠিত হয়। বর্তমানে মাদরাসায় নূরানী, হেফজ ও কিতাব খানায় তিন শাখায় ৫ শতাধিক ছাত্র  ও ১৮ জন শিক্ষক রয়েছে।
মাদ্রাসার শিক্ষক মাওলানা মুফতি আব্দুল হাকিম বলেন, এসব লেখাগুলো কমবেশি সবাই জানে। হয়তো মনে রাখে না। রাস্তা দিয়ে যাওয়া-আসার পথে বার বার লেখাগুলো চোখে পড়লে মানুষের মনে চেতনা হবে। এসব লেখার তাৎপর্য অনুধাবন করে চললে প্রত্যেক মানুষেরই কল্যাণ হবে।
কথা হয় দেবগ্রামেরব বাসিন্দা ও হীরাপুর শহীদ নোয়াব মেমোরিয়্যাল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো: সাজ্জাত হোসেনের সঙ্গে, তিনি বলেন, লেখাগুলো খুবই সুন্দর এবং শিক্ষামূলক। এগুলো মেনে বুঝে চললে সকলেরই উপকার হবে।

এ জাতীয় আরও খবর