g হোমনায় এম.কে আনোয়ারের দাফন সম্পন্ন | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৮শে অক্টোবর, ২০১৭ ইং ১৩ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

হোমনায় এম.কে আনোয়ারের দাফন সম্পন্ন

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ২৬, ২০১৭
news-image

---

ফয়সল আহমেদ খান/আব্দুল হক, হোমনা ও বাঞ্ছারামপুর থেকে : কুমিল্লার হোমনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য,সাবেক মন্ত্রী,বর্ষীয়ান রাজনীতিবীদ পাচ বারের নির্বাচিত সংসদ সদস্য জননেতা এম.কে আনোয়ারের দাফন সম্পন্ন হয়েছে । আজ বুধবার বাদ আসর হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে পঞ্চম জানাযা শেষে হোমনা সদরে দলীয় কার্যালয়ের পাশে নিজ বাড়িতে তাঁকে দাফন করা হয়েছে । মরহুমের নামাজে জানাযায় হোমনা উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী উপজেলা মেঘনা, তিতাস, মুরাদনগর, দ্বেবিদার, ও ব্রাহ্মন বাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলা থেকে লাখো মানুষ এ জানাযায় অংশ গ্রহন করেন। জানাযা শেষে হোমনা তিতাস মেঘনার আধুনিক রুপকার মরহুম এ.কে আনোয়ারের কফিনে ফুলেল শুভেচ্ছা জানান বিএনপি ও অঙ্গ সংগঠন ছাড়াও উপজেলা আওয়ামীলীগ, উপজেলা জাতীয় পার্টি,হোমনা প্রেসক্লাব, পূজা উদয়াপন পরিষদ শিক্ষা প্রতিষ্ঠান সহ সামাজিক ও সাংস্কুতিক সংগঠন ।
জানাযায় উপজেলা বিএনপির পক্ষ থেকে আগামী ২৭ আক্টোবর মরহুমের রুহের মাগফেরাত কামনা করে স্মরণ সভা ও মিলাদ মাহফিল করার ঘোষনা করা হয়েছে । মরহুম এম.কে আনোয়ার কুমিল্লা-১ (হোমনা-মেঘনা) ৪ বার এবং কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনে ১ বার মোট ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হন । এর পর তিনি দুই বার বিএনপি সরকারের প্রভাবশালী মন্ত্রী ছিলেন । তিনি বাণিজ্য, নৌ-পরিবহন, বিজ্ঞান ও প্রযুক্তি, শিল্প ও কৃষিমন্ত্রী ছিলেন। উল্লেখ্য মরহুম এম.কে আনোয়ার মন্ত্রী থাকাবস্থায় হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয়,খদিজা মেমোরিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়,কৃষি ইনস্টিটিউট, বিআরডিসি হিমাগার সহ রাস্তা ঘাট, ব্রীজ কালভার্ড, স্কুল কলেজের অবকাঠামোর যথেষ্ট উন্নয়ন করেছেন । বিশেষ করে হোমনা উপজেলায় শিক্ষাক্ষেত্রে আমুল পরিবর্তন এসেছিল। আইন শৃংখলা পরিস্থিতি ছিল খুবই স্বাভাবিক । ২০০২ সালে হোমনা সদর ইউনিয়নকে পৌর সভায় রুপান্তর করেন । গত সোমবার দিবাগত রাত ১টা২০ মিনিটে তার এ বর্নাঢ্য জীবনের ইতি টেনে বিএনপি লাখ লাখ নেতাকর্মী ও ভক্ত অনুরাগীদের দুঃখের সায়রে ভাসিয়ে চলে যান না ফেরার দেশে। তার মৃত্যুতে হোমনা, মেঘনা, তিতাস সহ কুমিল্লায় শোকের ছায়া নেমে আসে । গত মঙ্গলবার রাজধানীর কাটাবন মসজিদে তার প্রথম জানাযা অনুষ্ঠিত হয় । এর পর দলীয় কার্যালয়ে দ্বিতীয় জানাজা শেষে সংসদ ভবনের দক্ষিন প্লাজায় তার তৃতীয় জানাযা অনুষ্ঠিত হয় । আজ বুধবার তার নির্বাচনীএলাকা তিতাস উপজেলা গাজীপুর খান মডেল কলেজ মাঠে বাদ যোহর এবং হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে তার পঞ্চম জানাযা অনুষ্ঠিত হয়েছে ।উক্ত জানাযার নামাজ পড়ান আলহাজ্ব হয়রত মাওলানা আবদুল খালেক সাহেব।
জানাযা পূর্ব আলোচনায় বক্তব্য রাখেন, বিএপির স্থায়ী কমিটির সদস্য ডঃ খন্দকার মোশাররফ হোসেন, স্থানীয় সংসদ সদস্য আলহাজ আমির হোসেন ভুইয়া, কেন্দ্রীয় বিএনপি নেতা মনিরুল হক চৌধুরী, আবদুল আউয়াল খান, ্এ্যাড. কাইয়ুমুল হক রিংকু, এ্যাড.রফিক সিকদার, কুমিল­া (উঃ)জেলা আ’লীগের সেক্রেটারী মো.জাহাঙ্গীর আলম সরকার, কুমিল্লা(উঃ) জেলা বিএনপির সাবেক সভাপতি মো. সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. আক্তারুজ্জামান সরকার, উপজেলা আ’লীগের সভাপতি অধ্যক্ষ আবদুল মজিদ, সেক্রেটারী এ কে এম সিদ্দিকুর রহমান আবুল, পৌর মেয়র এ্যাড. নজরূল ইসলাম,উপজেলা বিএনপির সভাপতি মাহফুজুল ইসলাম , সেক্রেটারী ও উপজেলা চেয়ারম্যান এ্যাড. আজিজুর রহমান মোল্লা,কেন্দ্রীয় বিএনপি নেতা ও বাঞ্ছারামপুর হতে বিএনপি হতে মনোনয়ন প্রার্থী কৃষিবিদ মেহেদী হাসান পলাশ, হোমনা বিএনপির সহ সভাপতি একেএম ফজলুল হক মোল­া,মরহুমের বড় ছেলে মাহমুদ আনোয়ার কাইজার, সাবেক উপজেলা চেয়ারম্যান মো. জহিরুল হক জহর, পৌর বিএনপির সভাপতি মোজাম্মেল হক মুকুল , সেক্রেটারী ছানা উল্লা সরকার উপজেলা বিএনপির সহ সভাপতি আলমগীর সরকার, যুগ্ন সম্পাদক এ্যাড. মো. আতাউল্লাহ, উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রাজা,কুমিল­া(উঃ)জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক সাইজ উদ্দিন সাজু, অহিদুজ্জামান মোল্লা, ছাত্রদল নেতা সালাহ উদ্দিন, মোখলেসুর রহমান বাবু প্রমুখ।
মরহুম এম.কে আনোয়ার ১৯৩৩ সালের ১ জানুয়ারী কুমিল্লার হোমনা উপজেলার ওপারচর গ্রামে জন্ম গ্রহন করেন। তার পিতার নাম মরহুম আবিদ আলী মাষ্টার ছিলেন একজন স্কুল শিক্ষক এবং মাতা মরহুম খাদিজা বেগম ছিলেন একজন গৃহীনি । এম কে আনোয়ার তিনি স্ত্রী মাহমুদা আনোয়ার ছিলেন মন্ত্রীর কন্যা তার ২ ছেলে মাহমুদ আনোয়ার (এমবিএ ) একজন ব্যবসায়ী, মাসুদ আনোয়ার এমবিএ ও মেয়ে খাদিজা আনোয়ার রুনা বিসিএস আমেরিকা প্রবাসি ।
শিক্ষাজীবনঃ ১৯৪৮ সালে গৌরীপুর সুবল আবতাব উচ্চ বিদ্যালয় থেকে লেটার মার্কসহ মেট্রিকুলেশন, ১৯৫০ সালে ঢাকা কলেজ থেকে আইএসসি, ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে পরিসংখ্যান বিষয়ে বি.এসসি (সম্মান) এবং ১৯৫৬ সালে একই বিষয়ে এম.এসসি ডিগ্রী অর্জন করেন। পরে ১৯৫৬ সালে পাকিস্থান সিভিল সার্ভিস কমিশনে ঝিনাইদহ মহকুমায় ম্যজিস্ট্রেট হিসেবে যোগদানের মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু করেন। তার ৩৪ বছরের কর্মজীবনে (১৯৫৬-১৯৯০)ফরিদপুর ও ঢাকা জেলার ডেপুটি কমিশনার(ডিসি), জুটমিল কর্পোরেশনের সভাপতি, টেক্সটাইল মিল কর্পোরেশনের সভাপতি, বাংলাদেশ বিমানের সভাপতি এবং অর্থমন্ত্রনালয় সহ বিভিন্ন মন্ত্রনালয়ের সচিব পদে নিষ্ঠা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ ১৯৯১ সালে তিনি মন্ত্রীপরিষদ সচিব পদ থেকে অবসর নেন।
রাজনৈতিক জীবন ঃ-মরহুম এম.কে আনোয়ার কলেজ জীবনে ঢাকা কলেজ ছাত্র সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন । ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা কালীন সময়ে তিনি ফজলুল হক হলের ছাত্র সংসদের সহ সভাপতি(ভিপি) নির্বাচিত হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ছাত্র সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ছিলেন। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয় ভাবে অংশগ্রহন করেছিলেন । মরহুম এম.কে আনায়ার পাকিস্থান সরকারের খাদ্যমন্ত্রী মানিক গঞ্জের আবদুল লতিফ বিশ্বাসের মেয়ে মাহমুদা আনোয়ারের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন । মাহমুদা আনোয়ার একজন গৃহীনি ।

এ জাতীয় আরও খবর