১০ই নভেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ২৬শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 2 » চুরির অর্থ উদ্ধারে ম্যানিলায় বাংলাদেশ ব্যাংক প্রতিনিধি দল
পূর্ববর্তী সংখ্যালঘুদের নিয়ে কটূক্তি : মন্ত্রী ছায়েদুলের নামে আদালতে অভিযোগ


চুরির অর্থ উদ্ধারে ম্যানিলায় বাংলাদেশ ব্যাংক প্রতিনিধি দল


Amaderbrahmanbaria.com : - ০৮.১১.২০১৬

নিউজ ডেস্ক : নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে চুরি যাওয়া রিজার্ভের অর্থের একাংশ উদ্ধার করতে ফিলিপাইন পৌঁছেছেন বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধি দল।

গত ফেব্রুয়ারি আট লাখ ১০ লাখ ডলার চুরি হয়। এর একাংশ ফিলিপাইনের ক্যাসিনো ব্যবসায়ী কিম অং এবং তার ইস্টার্ন হাওয়াই লেইজার কোম্পানির কাছ থেকে উদ্ধার করে দেশটির কর্তৃপক্ষ।

উদ্ধার হওয়া অর্থের মধ্যে দেড় কোটি ডলার বাংলাদেশ ব্যাংককে ফেরত দিতে গত সেপ্টেম্বরে নির্দেশ দেন ফিলিপাইনের আদালত।

উদ্ধার হওয়া এই অর্থ ফেরত আনতে বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধি দল গতকাল সোমবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় পৌঁছেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ জানিয়েছেন, বর্তমানে ওই দেড় কোটি ডলার ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে গচ্ছিত রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের কাছে ওই অর্থ হস্তান্তরের বিষয়ে করা আবেদন ইতোমধ্যে আদালতে গৃহীত হয়েছে। সুখবর হলো দেড় কোটি ডলার হস্তান্তরের বিষয়টি এখন প্রায় সম্পন্ন হয়েছে। এখন আমরা বাকি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার অপেক্ষায় রয়েছি।

এদিকে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট একটি সূত্র নিশ্চিত করেছে উদ্ধার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনতে কর্মকর্তারা ঢাকা ছেড়েছেন। তবে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহার কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি কোনও মন্তব্য করেননি।

এদিকে ফিলিপাইনের আদালতে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্বকারী দেশটির বিচার বিভাগের কর্মকর্তা রিকার্ডো ভি প্যারাসও এ ব্যাপারে কোনও মন্তব্য করেননি।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের অর্থচুরির ঘটনায় অভিযুক্ত কি অং আদালতের নির্দেশে ফিলিপাইনের কর্তৃপক্ষের কাছে চার কোটি ৬৩ লাখ ডলার এবং প্রায় ১০ কোটি ডলার সমপরিমাণের ফিলিপিনো মূদ্রা পেসো হস্তান্তর করেন। তবে কিম অং দাবি করেছেন তিনি এসব অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে নয় চীনের জুয়াড়ি ব্যবসায়ীদের কাছ থেকে নিয়েছেন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close