শুক্রবার, ৯ই মার্চ, ২০১৮ ইং ২৫শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

সীমান্ত খুলে দিতে তুরস্কের প্রতি জাতিসংঘের আহবান

1455092995সিরিয়ার আলেপ্পো নগরীতে সরকারি বাহিনীর অভিযানের ফলে পালিয়ে আসা হাজার হাজার শরণার্থীকে ঢুকতে দিতে তুরস্কের প্রতি আহবান জানিয়েছে জাতিসংঘ। একইসঙ্গে নতুন করে শান্তি প্রচেষ্টার আগে বিমান হামলা বন্ধে রাশিয়ার প্রতিও আহবান জানিয়েছে সংস্থাটি।

গত সপ্তাহ থেকে রাশিয়ার বিমান হামলার সহায়তায় সরকারি বাহিনী আলেপ্পোতে অভিযান জোরদার করেছে। ফলে আলেপ্পো ও এর পার্শ্ববর্তী এলাকা থেকে কমপক্ষে ৩১ হাজার লোক তুরস্ক সীমান্তবর্তী এলাকায় পালিয়ে এসেছে। জাতিসংঘের সাহায্য বিষয়ক প্রধান স্টিফান ও’ব্রেইন বলেন, ‘বোমা হামলার কারণে সেখানে সবচেয়ে বেশি প্রয়োজনীয় ও সর্বোত্তম মানবিক সহায়তা বন্ধ হয়ে গেছে।’ তিনি বলেন, ‘আলেপ্পোয় রাশিয়ার বিমান হামলা বন্ধ করা উচিত। একইসঙ্গে সব ধরণের বোমা হামলা বন্ধ হওয়া উচিত।

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) মুখপাত্র উইলিয়াম স্পিন্ডলার সিরিয়া থেকে পালিয়ে সব বেসরকারি লোকজনের জন্য সীমান্ত খুলে দিতে তুরস্কের প্রতি আহবান জানিয়েছেন। হাজার হাজার সিরীয় শরণার্থী গত কয়েকদিন ধরে তুরস্কের সীমান্ত ক্রসিং অনকুপনার এলাকায় দেশটির ভিতরে ঢোকার অপেক্ষায় রয়েছে। শরণার্থীদের বেশিরভাগ হল নারী ও শিশু। তাদের কেউ কেউ খোলা আকাশের নিচে এবং কেউ কেউ তাঁবুর ভিতরে রাত কাটাচ্ছেন।

মেডিকেল দাতব্য সংগঠন ডক্টরস উইদাউট বর্ডার্স’র মাঠকর্মী আহমাদ আল-মোহাম্মাদ বলেন, জনাকীর্ণ পরিস্থিতির কারণে ডায়রিয়াসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দিচ্ছে। তিনি বলেন, ‘পরিবারের সদস্যদের ঘুমানোর জন্য পর্যাপ্ত জায়গা নেই। অনেক পরিবার তাদের পরনে যা ছিল তাই নিয়েই পালিয়ে এসেছেন।’

তুরস্ক অবশ্য সীমান্ত এলাকায় প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করছে। দেশটি বলেছে, প্রয়োজন হলে দেশটিতে শরণার্থীদের ঢুকতে দেয়া হবে। তুরস্কে ইতোমধ্যে ২৫ লাখ সিরীয় শরণার্থী আশ্রয় নিয়েছেন। তুরস্কের উপ-প্রধানমন্ত্রী নুমান কার্তুলমাস বলেন, সীমান্তে কমপক্ষে ছয় লাখ শরণার্থী এসে পৌঁছেছে।

এদিকে শান্তি আলোচনা পুনরায় শুরু করতে বৃহস্পতিবার মিউনিখে ১৭ জাতির বৈঠক হবে। এর আগে রাজনৈতিক সমাধানের জন্য চাপ সৃষ্টি করতে আলেপ্পো অভিযান চালানো হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি হুঁশিয়ার করেছেন, সিরিয়ার বিরোধীদের লক্ষ্য করে রাশিয়ার বিমান হামলা শান্তি প্রক্রিয়া পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা লাইনচ্যুত হতে পারে।

ইইউ প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেছেন, রাশিয়ার বিমান হামলা ইতোমধ্যে নাজুক হয়ে পড়া পরিস্থিতির আরো অবনতি ঘটাচ্ছে। সিরিয়ায় গত পাঁচ বছর ধরে চলা সংঘাতে দুই লাখ ৬০ হাজার নিহত ও মোট জনবসতির অর্ধেক বাস্তু-চ্যুত হয়েছে। এএফপি

Print Friendly, PDF & Email